ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

স্বাস্থ্য নগরী গড়তে কক্সবাজারে বিনামূল্যে পাঁচ হাজার বিদেশী বাইসাইকেল দেবে কউক

মঈনুল হাসান পলাশ ॥  যানজট কমাতে এবং স্বাস্থ্য নগরী গড়তে কক্সবাজারে জনগণের মাঝে বিনামূল্যে পাঁচ হাজার বিদেশী বাইসাইকেল দেবে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ। স্মার্ট সিটি থিম বাস্তবায়নের অংশ হিসেবে এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কউক।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে,শেখ রাসেল স্মরণে এই বিশেষ উদ্যোগের নামকরণ করা হবে। দশ বছরের বেশী বয়সের যে কোনো স্থানীয় বাসিন্দা বিনামূল্যে এই বাইসাইকেলের মালিক হওয়ার সুযোগ পাবেন। চীনা ব্র্যান্ডের এই সাইকেলের বাজারমূল্য সতেরো হাজার টাকা। যা পেতে কোনো দাম দিতে হবে না। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ অফিস থেকে পাঁচশ টাকা দিয়ে একটা ফরম কিনতে হবে। যারা ফরম কিনবেন,আবেদনকারী বেশী হলে লটারীর ভিত্তিতে সাইকেল বিজয়ীদের নির্ধারণ করা হবে। যারা এই বিনামূল্যের সাইকেল পাবেন,তারা এক বছরের জন্য বিনা খরচে সেই সাইকেল মেরামত করানোরও সুযোগ পাবেন।
বিনামূল্যে পাওয়া এই সাইকেল চাইলে অন্যের কাছে বিক্রিও করা যাবে। তবে সাইকেল চালাতে হবে কউক এর আওতাধীন এলাকায় অর্থ্যাৎ কক্সবাজার জেলায়। এইসব সাইকেলের গায়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মনোগ্রাম থাকবে। থাকবে প্রকল্পের লোগো।
সংশ্লিষ্টরা জানিয়েছেন,কক্সবাজারে শহরে টমটমের নৈরাজ্য কমাতে এইসব বাইসাইকেল ভূমিকা রাখবে।
ডা.সাজ্জাদ কাশেম বলেন,বিশে^র সব পর্যটন স্পটে সাইকেল একটি জনপ্রিয় বাহন। মূলতঃ পর্য়টকেরা স্বাচ্ছন্দ্যে ও স্বাধীনভাবে ঘুরাফেরা করার জন্য সাইকেলকে বেছে নেন। অথচ কক্সবাজারে বাইসাইকেল একটি অবহেলিত বাহন। তিনি বলেন,আমাদের এখানে বয়স্ক ব্যক্তিরা বাইসাইকেল চালাতে সংকোচবোধ করেন। উন্নয়ন কর্তৃপক্ষ পাঁচ হাজার সাইকেল বিতরণ করলে, তাদের এই সংকোচ কেটে যাবে। কক্সবাজারে যানবাহনের মাধ্যমে যে হারে পরিবেশ দূষণ হচ্ছে,শব্দদূষণ হচ্ছে, তা কমাতে সকলের মাঝে নিয়মিত বাইসাইকেল চালানোর অভ্যাস করা উচিত বলে মনে করেন ডা.সাজ্জাদ ।

রামু উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.মেজবাহ উদ্দিন আহমেদ বলেন,বাইসাইকেল চালানো একটি চমৎকার ব্যায়াম। বিশেষ করে প্রবীণ ব্যক্তিরা নিয়মিত বাইসাইকেল চালালে তাদের শরীরের হাড়ের সংযোগস্থলে প্রদাহ হবে না। যা বাতের ব্যথা বলে মনে করা হয়। যাদের ডায়াবেটিস আছে, তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। সর্বোপরি শরীরের কর্মক্ষমতা বাড়বে।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে.কর্ণেল (অবঃ) ফোরকান আহমদ জানান,আগামী সেপ্টেম্বর নাগাদ বিনামূল্যে বিদেশী বাইসাইকেল বিতরণ শুরু করা হবে। আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাইসাইকেল বিতরণ উদ্বোধন করা হবে। তিনি জানান, ভবিষ্যতে এ ধরণের আরো বেশ কিছু অভিনব ও আকর্ষণীয় উদ্যোগ নেবে কউক।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ধাপে ধাপে এই পাঁচ হাজার সাইকেল বিনামূল্যে বিতরণ করা হবে। উদ্যোগটি সফল হলে এবং ইতিবাচক সাড়া পাওয়া গেলে,আরো সাইকেল দেয়া হবে বিনামূল্যে।

পাঠকের মতামত: