ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১১০তম

Bangladesh1_1জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায় জরিপে বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১১০তম।

দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, মিশর, এসব দেশ রয়েছে বাংলাদেশের পরে। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায় জরিপটি চালানো হয়।

বিশ্বের সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ডেনমার্ক। আর সবচেয়ে অসুখী দেশ বুরুন্ডি। ডেনমার্কের পরে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং ফিনল্যান্ড। সুখী দেশ বাছাইয়ের এই তালিকায় যুক্তরাষ্ট্র রয়েছে ১৩ নাম্বারে আর ব্রিটেন হয়েছে ২৩তম। চীনের অবস্থান ৮৩ আর ভারত রয়েছে ১১৮তম অবস্থানে।

নীচের দিকের দেশের মধ্যে বুরুন্ডির পরেই রয়েছে সিরিয়া, টোগো,, আফগানিস্তান আর বেনিন।

জরিপে দেখা গেছে, যেসব দেশে বৈষম্য বা ভেদাভেদ কম, সেখানকার মানুষ বেশি আনন্দে থাকে। বিশেষ করে যেসব দেশে সামাজিক সহায়তা বেশি, বিপদে সমাজ বা রাষ্ট্রের সহায়তা পাওয়া যায়, সেসব দেশের নাগরিকরাই বেশি সুখী।

১৫৬টি দেশে তিনবছর ধরে জরিপটি চলে। প্রতিটি দেশের ১ হাজার নাগরিকের কাছে প্রতিবছর তাদের জীবন সম্পর্কে জানতে চাওয়া হয় এবং শূন্য থেকে দশের একটি পয়েন্ট তালিকায় নাম্বার দেয়ার জন্য বলা হয়।

যেসব বিষয় বিবেচনায় নেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে মোট দেশজ উৎপাদন, সামাজিক সহায়তার ব্যবস্থা, স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যক্তিগত স্বাধীনতা, দাতব্য সেবা এবং দুর্নীতিহীনতা। দশের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৪.৬৪৩ পয়েন্ট। সূত্র: বিবিসি

পাঠকের মতামত: