ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামা-আলীকদমে বিদ্যুৎ গ্রাহকদের ভোগান্তি চরমে লো-ভোল্টেজের কারণে অতিষ্ঠ জীবন

লামা প্রতিনিধি :: লো-ভোল্টেজের কারনে লামা, আলীকদম ও পার্শ্ববর্তী এলাকার বিদ্যুৎ গ্রাহকদের ভোগান্তি চরমে উঠেছে। একদিকে তীব্র তাপদাহ অন্য দিকে বিদ্যুতের অস্বাভাবিক লো-ভোল্টেজে অতিষ্ঠ লামা বিদ্যুৎ সরবরাহ বিভাগের আওতাধীন এলাকার গ্রাহকরা। বাসা-বাড়ির ফ্যান, ফ্রিজ, পানির মোটর এমনকি সন্ধ্যায় এনার্জি বাল্ব পর্যন্ত ঠিকভাবে জ্বলছেনা বলে জানিয়েছেন ভুক্তভোগী বিদ্যুৎ গ্রাহকরা।
সূত্র জানায়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর লামা বিদ্যুৎ সরবরাহ বিভাগের আওতাধীন লামা ও আলীকদম উপজেলার বিভিন্ন এলাকায় গত প্রায় দু’মাস ধরে বিদ্যুতের অস্বাভাবিক লো-ভোল্টেজ চলছে। লামা পৌরসভার কলেজ পাড়া, নয়াপাড়াসহ , রুপসী পাড়া ও লামা ইউনিয়নের বিভিন্ন এলাকায় বিদ্যুতের লো-ভোল্টেজ বিরাজমান। এছাড়া আলীকদমের চৈক্ষ্যং, আলীকদম সদর এবং লামা পৌর এলাকার পার্শ্ববর্তী বমুবিলছড়ি এলাকায়ও একই সমস্যায় ভোগান্তি পোহাচ্ছে বিদ্যুৎ গ্রাহকরা। এসব এলাকার বাসা বাড়িতে দিনের বেলায় কোন রকম চললেও সন্ধ্যায় পর ফ্যান, ফ্রিজ, পানির মোটর এমনকি এনার্জি বাল্ব পর্যন্ত ঠিকভাবে জ্বলেনা। বিদ্যুতের ভোল্টেজ যেখানে ২২০ থেকে ২৪০ থাকার কথা সেখানে সন্ধ্যা বা রাতে থাকে মাত্র ১০৮ থেকে ১১০। বিদ্যুতের এ অস্বাভাবিক লো-ভোল্টেজে অতিষ্ঠ জীবন। টানা লো-ভোল্টেজের কারণে গ্রাহকদের বৈদ্যুতিক সরঞ্জামাদি নষ্ট হচ্ছে বলেও গ্রাহকরা জানিয়েছেন। তীব্র তাপদাহের মধ্যে একদিকে ফ্যান ঠিকভাবে চলেনা অন্য দিকে পানির মোটর না চলায় পানি সংকটে বিদ্যুৎ গ্রাহকদের ভোগান্তি চরমে উঠেছে বলে জানিয়েছেন গ্রাহকরা।
লামা কলেজপাড়ার বাসিন্দা আবুল বাহার চকরিয়া নিউজকে জানান, সিয়াম সাধনার মাসে তীব্র তাপদাহে ফ্যান ঠিকভাবে না চলার কারণে রাতে এবাদত বন্দেগী করা এবং ঘুমানো চরম কষ্টকর হয়ে পড়েছে। নুনারবিল এলাকার সুলতান মাহমুদ জানান, নিয়মিত বিদ্যুত বিল পরিশোধ করার পরও বিদ্যুতের ভোল্টেজ ঠিকভাবে পাচ্ছিনা। সন্ধ্যায় বাসা-বাড়িতে এনার্জি বাল্ব পর্যন্ত জ্বলেনা।
লামা বিদ্যুত বিভাগের আবাসিক প্রকৌশলী গীতি বসু চাকমা চকরিয়া নিউজকে জানান, আমাদের মুল লাইনে ৩৩০০০ কেভির পরিবর্তে বর্তমানে বিদ্যুৎ সরবরাহ হচ্ছে ২৮০০০ কেভি। যার কারনে সরবরাহের লাইনগুলোতে কিছুটা লো-ভোল্টেজ রয়েছে। তবে কবে নাগাদ এ অবস্থার উন্নতি হবে এ বিষয়ে তিনি নিশ্চিত করে কিছু জানাতে পারেননি। লামা, আলীকদম এবং পার্শ্ববর্তী বমু বিলছড়ি এলাকার বিদ্যুৎ গ্রাহকরা বিদ্যুতের লো-ভোল্টেজের কবল থেকে তাদের মুক্তি দিতে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন।

পাঠকের মতামত: