ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় ফার্মেসীগুলোতে চলছে হাতুড়ে ডাক্তারদের রমরমা অচিকিৎসা বাণিজ্য, অকালেই ঝরে গেল তাজা প্রাণ

নিজস্ব প্রতিনিধি, (ককসবাজার) কুতুবদিয়া ::

সরকারের বিধিনিষেধ অমান্য করে কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার ধূরুং বাজার এলাকার আরেফ ফার্মেসি, জেরিন ফার্মেসীসহ প্রায় শতাধিক ফার্মেসীগুলোতে রোগী মারার নামে হাতুড়ি ডাক্তারদের চিকিৎসা চলছে। সামান্য অসুখ নিয়ে রোগীরা ঔষধের জন্য সরর্ণাপন্য হলে ফার্মেসীর হাতুড়ি ডাক্তারগণ কোন পরীক্ষা বা রোগ নির্ণয় ছাড়া ইনজেকশন পুশ করতে দ্বিধাবোধ করে না।এতে অনেক সময় রোগীর প্রাণ সংকট দেখা দেয়৷ এবং মৃত্যু বরণও করে।এ রকম একটি ঘটনা ঘটে কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা। গত ১ জুন সকালে পল্লী চিকিৎসকের ভুল চিকিৎসার কারণে জন্নাতুল নাইমা (১৬) নামের ৮ম শ্রেণীর এক ছাত্রীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই ছাত্রী কুতুবদিয়ার দক্ষিণ ধুরুং ইউনিয়নের বাতিঘর পাড়া গ্রামের শফি উল্লাহর কন্যা এবং ধুরুং আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী।

প্রত্যক্ষদর্শী এবং ওই ছাত্রীর প্রতিবেশী আবদুল আলম জানান, গত ৫/৬ দিন ধরে নাঈমা জ্বরে আক্রান্ত হয়ে অসুস্থ্ হয়ে পড়েছিল। জ্বর না কমায় আজ ১ জুন দুপুরে তার পরিবারের সদস্যরা তাকে ধুরুং বাজারের কথিত পল্লী চিকিৎসক আরিফুর রহমানের কাছে নিয়ে যায়। পল্লী চিকিৎসক রোগির অবস্থা দেখে কোন পরীক্ষা ব্যতিত ইনজেকশন পুশ করেন এবং কিছু ঔষধ লিখে দেন। ইনজেকশন পুশ করার পর রোগীর অবস্থা আশংকাজনক দেখা দিলে সরকারী চিকিৎসক রেজাউল হাসানের কাছে নিয়ে যাওয়া হলে নাঈমাকে ইতিপূর্বে ভুল চিকিৎসা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেন। এবং তার ভুল চিকিৎসার কারণে ওই ছাত্রীর মুত্যু হয়েছে বলে তিনি জানান।

এদিকে খবর পেয়ে কুতুবদিয়া থানার একদল পুলিশ ধুরং বাজারে এসে পল্লী চিকিৎসক আরিফকে আটক করে পুলিশী হেফাজতে নিয়ে যান।

এব্যাপারে নিহত ছাত্রী জান্নাতুল নাঈমের মা নুর নাহার বেগম হাসপাতালে উপস্থিত সাংবাদিকদের জানায়, তার মেয়ে তিন চার দিন ধরে জ্বরে ভোগলে গত ১জুন শনিবার উপজেলার ধূরুং বাজারে আরিফ ফার্মেসি ঔষধের জন্য নিয়ে গেলে আরিফ ফার্মেসির স্বত্বাধিকারী হাতুড়ি ডাক্তার আরিফুর রহমান পরীক্ষা নিরীক্ষা ছাড়া পাঁচটি ইনজেকশন পুশ করলে হঠাৎ করে আমার মেয়ে নেতিয়ে পড়ে। সাথে সাথে আমরা মেয়েটি কুতুবদিয়া সরকারী হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার আমার মেয়েকে ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে বলে জানান। এব্যাপারে আমি ডাক্তার আরিফের কঠোর শাস্তির দাবী জানাচ্ছি।

এদিকে এলাকার সচেতন মহল উপজেলার যেসকল ফার্মেসীগুলোতে রোগী মারার নামে হাতুড়ি ডাক্তারদের চিকিৎসা চলছে তা বন্ধ করার জন্য প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

পাঠকের মতামত: