ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়া সদরের অপরাধ দমনে জমজম হাসপাতাল থেকে টার্মিনাল পর্যন্ত শতাধিক সি.সি ক্যামরা বসানো হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চকরিয়া উপজেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় পৌর সদরের চিরিংগা জমজম হাসপাতালের (মাতামুহুরী ব্রীজ) থেকে শুরু করে (শহীদ আবদুল হামিদ) পৌর বাস টার্মিনাল পর্যন্ত  প্রায় দেড় কিলোমিটারের মধ্যে শতাধিক সি.সি ক্যামরা বসানো হচ্ছে। আজ ২৯ মে সকাল থেকে এর কার্যক্রম শুরু করার কথা রয়েছে।  এসব সি.সি ক্যামরা মনিটরিং করা হবে সরাসরি উপজেলা নির্বাহী অফিসার ও থানার অফিসার ইনচার্জ এর কার্যালয় হতে।

ফলে পৌর সদরে অপরাধ প্রবণতা, সহিংসতা, ইভটিজিং, ছিনতাই, খুন-খারাবিসহ ইত্যাদি অপরাধ নিয়ন্ত্রণসহ কমে আসবে। প্রশাসনের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চকরিয়ার সচেতন মহল।
চকরিয়া পেৌরসদরের সচেতন মহল জানান, পেৌর শহরের চিরিংগা সদরে অপরাধ নিয়ন্ত্রণ মূলক যথাযথ এবং পর্যাপ্ত পরিমাণে সি.সি ক্যামরা না থাকার কারণে প্রকাশ্যে হত্যা, ছিনতাই, ইভটিজিংসহ নানা অপরাধ প্রবনতা বৃদ্ধি পাচ্ছিল। এসব অপরাধের বিষয়ে ভূক্তভোগীরা সুষ্ঠু কোন বিচারও পায়না। তাই এখন থেকে সি.সি ক্যামরা বসনোর ফলে অপরাধ সংঘঠিতকারীদের সহজেই আইনের আওতায় আনতে প্রশাসন সচেষ্ট রয়েছে। বিশেষ করে চলমান ঈদ বাজারকে সামনে রেখে উক্ত সি.সি ক্যামরা যুগান্তকারী ভূমিকা  পালন করবে বলে জানিয়েছেন স্থানীয় জনগন ও ব্যবসায়ীরা।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান চকরিয়া নিউজকে বলেন, চকরিয়া সদরে সিসি ক্যামরা স্থাপনে উপজেলা আইনশৃংখলা কমিটির সভায় ইতিপূর্বে একাধিকবার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এজন্য পৌর সদরের ব্যবসায়ীদের একাধিকবার তাগাদাও দেয়া হয়েছিল। কিন্তু ব্যবসায়ীরা কোন উদ্যোগ না নেওয়ায় উপজেলা প্রশাসন ও থানা প্রশাসন জরুরী ভিত্তিতে সি.সি ক্যামরা স্থাপনের উদ্যোগ নিয়েছে।  সম্প্রতি পৌর সদরের বাণিজ্যিক মার্কেটে ছাত্রলীগ নেতা মেধাবী ছাত্র আনাছ ইব্রাহিমকে প্রকাশ্যে হত্যার বিষয়টি প্রশাসনের দৃষ্টি কেড়েছে। এভাবে জানা-অজানা অনেক অপরাধ সংঘঠিত হচ্ছে। এখন সি.সি ক্যামরা স্থাপনের ফলে এসব অপরাধ দমনে প্রশাসন সচেষ্ট হবে। তিনি আজ ২৯ মে সকাল থেকে এর কার্যক্রম শুরু হবে বলে ঘোষণা দেন। এসব সি.সি ক্যামরা সরাসরি উপজেলা প্রশাসন ও থানা থেকে নিয়ন্ত্রন করা হবে বলে জানিয়েছেন।

পাঠকের মতামত: