ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধান কিনছে লোহাগাড়া উপজেলা প্রশাসন

জাহেদুল ইসলাম, লোহাগাড়া ::

সারা দেশে কৃষকেরা ধানের দাম ঠিক মতো পাচ্ছে না। তাই চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা প্রত্যন্ত অঞ্চলে প্রকৃত কৃষকের বাড়ি বাড়ি গিয়ে ধান ক্রয় করছেন লোহাগাড়া উপজেলা প্রশাসন। বিষয়টি লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসস সিংহ নিশ্চিত করেছেন।
মঙ্গলবার (২৮ মে) সকালে উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া সদর, আধুনগর, কলাউজানসহ বিভিন্ন গ্রামে বাড়ি বাড়ি গিয়ে সরকারের নির্দেশনায় আনুষ্ঠানিক ধান ক্রয় করেন লোহাগাড়া উপজেলা প্রশাসন। লোহাগাড়া উপজেলা প্রশাসন সরকারের নির্দেশনায় কৃষকদের কাছ থেকে মণ প্রতি ধান ক্রয় করছেন ১০৪০ টাকা এবং প্রতি কোজ ২৬ টাকা।
লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসন সিংহ প্রকৃত কৃষক যাতে সরকারের কাছে ধান বিক্রয় করতে পারে সেজন্য এ উদ্যোগ নেন। এছাড়া যাচাই বাচাই করে প্রকৃত কৃষকের তালিকা প্রস্তুত করে দিচ্ছেন কৃষকরা যাতে ধানের দাম পায়।
লোহাগাড়া উপজেলা প্রশাসন ও খাদ্য গুদামের তথ্য মতে সরকারের নির্ধারিত মূল্যে লোহাগাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন হতে প্রকৃত কৃষকের কাছ থেকে ন্যায্য মূল্যে ২ হাজার ৩শ ১৫ কেজি ধান ক্রয় করেছেন।
ধান বিক্রি করতে আসা নজির আহমদ বলেন, ধানের ন্যায্য মূল্য ধান বিক্রি করতে পেরে মহা খুশি। তিনি আরো বলেন, সরকার প্রতিবছর কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে ধান ক্রয় করলে কৃষকের মূখের হাসি ফুটবে।
এ সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসন সিংহ, লোহাগাড়া উপজেলা থাদ্য নিয়ন্ত্রক আওয়াই মং চাক, লোহাগাড়া খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জয়নুল আবেদীন, ছাত্রলীগ নেতা মো: আরিফুর রহমান ও সাংবাদিকসহ স্থানীয় কৃষকগণ উপস্থিত ছিলেন।
লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসন সিংহ বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। সরকার প্রতিটি ইউনিয়ন থেকে ন্যায্য মূল্যে ধান ক্রয় করবে। কৃষকরা যাতে ন্যায্য মূল্যে ধান বিক্রিয় করতে পারে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

পাঠকের মতামত: