ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ার ১২ ইউনিয়নে ভোট ২৩ এপ্রিল

আতিকুর রহমান মানিক, কক্সবাজার :::
ইউপি নির্বাচনের তৃতীয় ধাপে চকরিয়ার উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে আগামী ২৩ এপ্রিল। ইউনিয়নগুলো হলো, খুটাখালী, সুরাজপুর-মানিকপুর, ডুলাহাজরা, ফাঁসিয়াখালী, বমু-বিলছড়ি, চিরিংগা, লক্ষ্যারচর, সাহারবিল, কৈয়ারবিল, বড়ইতলী, হারবাং ও কাকারা। এ নিয়ে জেলার ৮ উপজেলার ৭১টি ইউনিয়নের মধ্যে ৫ উপজেলার ৩৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের তপসিল ঘোষনা করা হলো। পর্যায়ক্রমে বাকি ৩৩টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।
গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জান চকরিয়ার উপজেলার ১২টি ইউপি সারাদেশের মোট ৬৮৭ ইউপির তফসিল ঘোষণা করেন। ঘোষিত তপসিল অনুসারে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্ধারণ করা হয়েছে ২৭ মার্চ। মনোনায়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৯ ও ৩০ মার্চ। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৬ এপ্রিল। পরদিন প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।
সূত্রমতে, ইউনিয়ন পরিষদ নির্বাচনের মেয়াদ পাঁচ পূর্ণ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। সর্বশেষ চকরিয়া উপজেলার খুটাখালী, সুরাজপুর-মানিকপুর, ডুলাহাজরা, ফাঁসিয়াখালী, বমু-বিলছড়ি, চিরিংগা ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ৮ জুন। সে হিসেবে ওইসব ইউনিয়ন পরিষদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হবে ৭ জুন। লক্ষ্যারচর, সাহারবিল, কৈয়ারবিল, বড়ইতলী, হারবাং ও কাকারা ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ১১ জুন।  ১০ জুন ওইসব ইউনিয়ন পরিষদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হবে।
প্রথম ধাপে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া ও টেকনাফ উপজেলার ১৯টি ইউনিয়ন পরিষদের তপসিল ঘোষনা করা হয়। পরে আইনী জটিলতার কারণে টেকনাফের হ্নীলা ও হোয়াইক্যং ইউনিয়নে নির্বাচনের তপসিল পরিবর্তন কর হয়। বাকি ১৭টিতে আগামী ২২ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়ন পরিষদের নির্বাচন ২৭ মার্চ। দ্বিতীয় ধাপে পেকুয়া উপজেলার ৭ ইউনিয়ন পরিষদের নির্বাচনের তপসিল ঘোষনা করা হয়। ওই ৭ ইউনিয়ন পরিষদে নির্বাচন হবে আগামী ৩১ মার্চ।
নির্বাচন ঘিরে এইসব ইউনিয়নে প্রার্থীরা এখন পুরোদমে প্রচারণা চালাচ্ছেন। সারাদেশে এবার ছয় ধাপে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

পাঠকের মতামত: