ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

লামায় ভোক্তা অধিকার দিবস পালন, যথোপযুক্ত ও নিরাপদ পণ্য বা সেবা প্রাপ্তি নাগরিক অধিকার

lama pic 15.03.16মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

লামা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব ভোক্তা অধিকার দিবস/২০১৬ পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে ১৫ মার্চ বুধবার সকাল ১১টায় র‌্যালী ও আলোচনা সভা আয়োজন করা হয়।

‘এন্টিবায়োটিকযুক্ত খাদ্যকে না বলুন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে অনুষ্ঠিত দিবসে সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারাবান তহুরা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহী নেওয়াজ, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক এ.এম ইমতিয়াজ, লামা বাজার কমিটির নেতৃবৃন্দ, এনজিও কর্মকর্তা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।

বক্তারা বলেন, কোনো পণ্য বা সেবা যিনি ভোগ করেন বা ভোগের উদ্দেশ্যে ক্রয় করেন তিনিই ভোক্তা। একটা সাধারণ আলপিন থেকে শুরু করে বাড়ি-গাড়ি-ইন্টারনেট-ঔষুধ প্রত্যেকটি জিনিস আমাদের কোনো না কোনো ভোগে আসে। ভোগের এ প্রত্যেকটা বস্তু হওয়া চাই নিরাপদ ও নির্ভেজাল। প্রত্যেক ভোক্তাই তার জীবন ও কাজের নিরাপত্তার জন্য যথোপযুক্ত ও নিরাপদ পণ্য বা সেবা প্রাপ্তির অধিকার চায়।

জীবনের নিরাপত্তা কিংবা কাজের নিরাপত্তার জন্য ভোক্তার অধিকার রয়েছে সকলের। সে পণ্য বা সেবা সঠিক মানে, সঠিক মাপে পাওয়ার অধিকার তার রয়েছে। পণ্য বা সেবার নির্ধারিত মূল্য বা বিনিময়ে সে পণ্য বা সেবা পাওয়া ভোক্তার অধিকার। তাই পণ্যের উৎপাদন, মেয়াদোত্তীর্ণ তারিখ, বিক্রয়মূল্য, কার্যকারিতা জানার অধিকারও তার রয়েছে। এর যেকোনোটির ব্যত্যয় ঘটলে সে পণ্য বা সেবাদানকারীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করার অধিকার তিনি সহজাতভাবেই ভোগ করবেন। সর্বোপরি কোনো পণ্য বা সেবা ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্থ হলে তার ক্ষতিপূরণ পাওয়াও ভোক্তার একান্ত অধিকার।

আমরা সবাই কোনো না কোনো পণ্য বা সেবার ভোক্তা বা গ্রহীতা। আইন অনুযায়ী নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোনো পণ্য, ঔষধ বা সেবা বিক্রয় করা এমনকি বিক্রয়ের প্রস্তাব করা অপরাধ। জেনেশুনে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন ভেজাল মিশ্রিত অথবা নকল পণ্য, সেবা অথবা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা একটা বড় অপরাধ।

ওজনে কারচুপি, ওজন যন্ত্রে কারচুপি, পরিমাপে বা পরিমাপক যন্ত্রে কারচুপির চিত্র আমরা প্রায়ই হাট-বাজারে দেখে থাকি। কিন্তু কারচুপিকারী ব্যবসায়ীরা যখন ভোক্তা হিসেবে অন্য কোনো পণ্য কিনতে গিয়ে এ কারচুপির শিকার হয় তখন বেচারার খুব মন খারাপ হয়।

এসব অব্যবস্থাপনা, অনিয়ম, কারচুপি, মানহীনতা প্রতিরোধে একাধিক আইন রয়েছে। সর্বশেষ সরকার ২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন করেছে। আলোচিত প্রত্যেকটি অপরাধের জন্য এ আইনে জেল-জরিমানার বিধান রাখা হয়েছে।

পাঠকের মতামত: