ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সরকারেরও পদত্যাগ করা উচিত: হান্নান শাহ

image_150900_0নিজস্ব প্রতিবেদক :::

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রি. জে. (অব.) আসম হান্নান শাহ মন্তব্য করে বলেছেন, “বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরির ঘটনায় শুধু গভর্নর ড. আতিউর রহমান নয়, সরকারেরও পদত্যাগ করা উচিত।”
মঙ্গলবার দুপুরে ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) প্রাঙ্গণে বিএনপির জাতীয় কাউন্সিলের ভেন্যু পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

হান্নান শাহ বলেন, “এই ঘটনায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর সাহেব একা দায়ী হবেন কেন? তার ওপরে মন্ত্রী মহোদয় আছেন, তার ওপর সরকার আছে। এটা যদি বিচ্ছিন্ন ঘটনা হতো, তাহলে আমরা তাকে দোষী করতে পারতাম। এর আগে আমরা বেসিক ব্যাংকে দেখেছি- ৪ হাজার কোটি, ৬ হাজার কোটি টাকার লুটপাট দেখেছি। সুতরাং দেশের সম্পদ অন্যরা লুটে নিয়ে যাচ্ছে বা সরকারের পৃষ্ঠপোষকতায় লুটে নিয়ে যাচ্ছে। এ জন্য অনতিবিলম্বে সরকারের পদত্যাগ করা উচিৎ।” একইসঙ্গে অর্থ লোপাট ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তি দেয়ার দাবি জানান তিনি।

হান্নান শাহ বলেন, “যুক্তরাষ্ট্রের ব্যাংকে বাংলাদেশের সঞ্চিত ১০ কোটি ডলার চীনা হ্যাকাররা হাতিয়ে নেয় বলে সম্প্রতি ফিলিপিন্সের একটি সংবাদপত্র প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়, ব্যাংক চ্যানেলে ফিলিপিন্সে ওই অর্থ নিয়ে সেখান থেকে ক্যাসিনোসহ একাধিক হাত ঘুরে অন্যদেশে নিয়ে যাওয়া হয় ওই অর্থ।”
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের যোগসাজস ছাড়া এই ধরনের চুরির ঘটনা সম্ভব নয় দাবি করে হান্নান শাহ বলেন, “বাংলাদেশ ব্যাংকের যারা কর্মকর্তা আছেন, তাদের একটি তালিকা  দেখেছি। সেই তালিকা গণমাধ্যমের বন্ধুরা চেক করবেন। বাংলাদেশ ব্যাংকের কিছু কর্মকর্তার  যোগসাজস না হলে এই ঘটনা হতে পারত না। বড় কথা সরকার দায়িত্ব এড়াতে পারে না।”
এ সময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সাবেক ছাত্রদল সভাপতি আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের বর্তমান সভাপতি রাজিব আহসান, সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন, সহ-সভাপতি এজমল হক পাইলটসহ শৃঙ্খলা ও সেবা উপ-কমিটির সদস্যরা।

পাঠকের মতামত: