ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করা হচ্ছে -রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধিদল

বিশেষ প্রতিবেদক ::
ইউএনএইচসিআর ও আইওএম’সহ জাতীসংঘের তিন সংস্থা প্রধানের নেতৃত্বে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে জাতিসংঘের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল।
শুক্রবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে বালুখালী-২ এর ১১ নম্বর ক্যাম্প পরিদর্শন করেন তারা। এ সময় তারা বিশ্ব খাদ্য কর্মসূচি-ডাব্লিউএফপি’র বিভিন্ন খাদ্য বিতরণ কেন্দ্র পরিদর্শন করেন। এছাড়া তারা ১১, ১৭ ও ১৮ নম্বর ক্যাম্প পরিদর্শন করেন এবং নারী ও শিশুদের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বেলা ৩টার দিকে কক্সবাজারে এক সংবাদ সম্মেলন করেন।
২০ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর সদর দফতরের হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ারস) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম এর মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো।
এর আগে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ৩টার দিকে ২০ সদস্যের এই প্রতিনিধি দল ঢাকা থেকে কক্সবাজার পৌঁছান। বিকালে কক্সবাজার জেলা প্রশাসন এবং কক্সবাজার ত্রাণ ও রোহিঙ্গা শরণার্থী কমিশনারের সঙ্গে পৃথক বৈঠক করেন দলের সদস্যরা।
বৈঠকের পর ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের মানবিক সহায়তায় একযোগে কাজ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে কাজ করছে জাতিসংঘ। দফায় দফায় আলোচনা করা হচ্ছে। মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করা হচ্ছে।’ তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে, এর জন্য মিয়ানমারই দায়ী এবং এর সমাধানও মিয়ানমার থেকেই পাওয়া যাবে।’
গত বুধবার (২৪ এপ্রিল) বিকালে ঢাকায় পৌঁছে জাতিসংঘের প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

পাঠকের মতামত: