ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

২১ এপ্রিলই পবিত্র শবে বরাত

 নিউজ ডেস্ক ::

দফায় দফায় বৈঠক আলোচনার পর আগের সিদ্ধান্ত অনুযায়ী ২১ এপ্রিলেই শবে বরাত পালনের ঘোষণা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। মঙ্গলবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘চাঁদ দেখার সিদ্ধান্তের বিষয়ে ভিন্নমত পোষণকারীদের দাবি যাচাইয়ে গঠিত’ ১১ সদস্যের উপ-কমিটির এক বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ এপ্রিল শাবান মাসের চাঁদ দেখা গেছে দাবি করে যারা ২০ এপ্রিল রাতে শবে বরাত পালনের কথা বলে আসছিলেন, তারা উপ কমিটির অনুরোধে সাক্ষ্য দিতে না এসে কিছু শর্ত জুড়ে দিয়েছেন। সেসব শর্তে যেভাবে সাক্ষ্য নেওয়ার কথা বলা হয়েছে, শরিয়তে তার কোনো ‘ভিত্তি নেই’ মন্তব্য করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “চাঁদ দেখার কোনো সাক্ষীর সাক্ষ্য না পাওয়ায় আজকের সভা ইসলামী শরিয়ত অনুযায়ী জাতীয় চাঁদ দেখা কমিটির গত ৬ এপ্রিল ঘোষিত সিদ্ধান্ত বহাল রেখেছেন। “অর্থাৎ পহেলা শাবান গত ৮/৪/২০১৯ খ্রিস্টাব্দ তারিখ থেকে শুরু হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হল। সেই মোতাবেক আগামী ২১/৪/২০১৯ খ্রিস্টাব্দ রাতে সারা দেশে পবিত্র শবে বরাত অনুষ্ঠিত হবে।”
গত ৬ এপ্রিল ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির সভার পর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো আবদুল্লাহ জানান, দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। তাই নিয়ম অনুযায়ী ১৪ শাবান রাত অর্থাৎ ২১ এপ্রিল রাতে শবে বরাত পালন করা হবে।শবে বরাতে ছুটি থাকায় ওই সিদ্ধান্ত ধরে চলমান এইচএসসি পরীক্ষারর্ সূচিতেও পরিবর্তন আনা হয়।কিন্তু ‘মজলিসু রুইয়াতুল হিলাল’ নামের একটি সংগঠনের নেতারা এক সংবাদ সম্মেলনে দাবি করেন, গত ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে এবং তা প্রশাসনকে জানানো হলেও সে অনুযায়ী সিদ্ধান্ত হয়নি।
এই পরিপ্রেক্ষিতে গত ১৩ এপ্রিল ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটি বিশেষ সভায় বসে। ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে এই বৈঠকে মজলিসু রুইয়াতিল হিলালের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।সভা শেষেচাঁদ দেখা কমিটির সভাপতি শেখ আব্দুল্লাহ বলেন, কোনো ধরনের বিভ্রান্তি যেন না থাকে সেজন্য একটি উপ কমিটি গঠন করা হয়েছে; ১০ সদস্যের এই কমিটি ১৭ এপ্রিলের মধ্যে বিভ্রান্তি নিরসনে সিদ্ধান্ত দেবে। সে অনুযায়ী মঙ্গলবার ‘ভিন্নমত পোষণকারীদের’ সাক্ষ্য দিতে ডাকা হলেও তারা ‘না আসায়’ আগের তারিখেই শবে বরাত পালনের ঘোষণা দিল ইসলামিক ফাউন্ডেশন।

পাঠকের মতামত: