ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

নুসরাত হত্যায় জড়িতদের শাস্তির দাবিতে কক্সবাজারে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ::

দেশব্যাপী আলোড়িত আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে নিজ মাদ্রাসার অধ্যক্ষ কর্তৃক যৌন হয়রানি এবং ইন্ধন দিয়ে আগুন লাগিয়ে হত্যার প্রতিবাদে কক্সবাজারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সামাজিক সংগঠন ‘একেএসবি’ মানব কল্যাণ ফাউন্ডেশন।

মঙ্গলবার সকালে কক্সবাজার শহরের কোর্ট বিল্ডিং সড়কে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

একেবিএস-মানব কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি নুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনোত্তর প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জুবাইর উদ্দিন, সদস্য মোহাম্মদ আব্দুল্লাহ, নিজাম উদ্দিন সাগর ও হাসান আলীসহ কক্সবাজারের বিভিন্ন শ্রেণি পেশার মানুষও অংশগ্রহন করেন।

এতে বক্তারা বলেন, এবারের আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে নিজ মাদ্রাসা অধ্যক্ষ কর্তৃক যৌন হয়রানি এবং গ্রেপ্তার অবস্থায় জেল হাজতের অভ্যন্তর থেকে অধ্যক্ষের ইন্ধনে প্রকাশ্যে দিনদুপুরে গায়ে আগুন লাগিয়ে হত্যার ঘটনায় পুরো বাংলাদেশের হতবাক হয়েছে। পুরো দেশের মানুষ কেঁদেছে এ হত্যাকান্ডের ঘটনায়। এ ধরণের হত্যাকান্ডের ঘটনায় দেশের মানুষের নৈতিক এবং মানবিক পরিস্থিতির মানদন্ডের চিত্র ফুটে উঠেছে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধনে বক্তারা বলেন, লৌমহর্ষক এ হত্যাকান্ডের শিকার নুসরাতকে আর ফিরে পাওয়া যাবে না। কিন্তু নুসরাতের মত আর যেন কোন নারী-শিশু ধর্ষিত, নির্যাতিত এবং জীবন দিতে না হয়; সেই ধরণের ব্যবস্থা নেয়া রাষ্ট্র পরিচালকদের মৌলিক দায়িত্ব।

বক্তারা নুসরাত হত্যাকান্ডে জড়িত মাদ্রাসা অধ্যক্ষ সিরাজদ্দৌল্লাহ’র ফাঁসি এবং ঘটনায় জড়িতদের চিহ্নিত করে গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পরে মানববন্ধন শেষে সংগঠনটির নেতাকর্মিরা সিরাজদ্দৌল্লাহ’র মৃত্যুদন্ড ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি, ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড প্রদানের আইন পাশ, নুসরাত হত্যার দ্রুত বিচার সম্পন্ন, শিক্ষা ব্যবস্থায় নৈতিক শিক্ষার উপর জোর দেয়া এবং শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে বাণিজ্যে লিপ্তদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে জেলা প্রশাসকের মাধ্যমে স্বারকলিপি প্রদান করেন।

পাঠকের মতামত: