Home » জাতীয় »  দেশজুড়ে বর্ষবরণ

 দেশজুড়ে বর্ষবরণ

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

নিউজ ডেস্ক ::

আজ রবিবার। বাংলা নববর্ষের প্রথম দিন, পহেলা বৈশাখ, বঙ্গাব্দ ১৪২৬। আরেকটি নতুন বছরের পরিক্রমা শুরু হলো বাঙালির বর্ষপঞ্জিতে। আজ নতুন দিনের সূর্যোদয়ের আলোকচ্ছটায় রাঙা হবে গোটা দেশ, নেচে উঠবে মানুষের মন; ঘর ছেড়ে প্রাণের টানে বেরিয়ে আসবে বাঙালি জাতি।

আজকের দিন শুধু আনন্দ-উচ্ছ্বাসই নয়, সব মানুষের জন্য কল্যাণ কামনারও। অকল্যাণের বিরুদ্ধে, অনাচারের বিরুদ্ধে সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যাণের প্রত্যাশা, মানুষের মাঝে শুভবোধ জাগ্রত করার আশা নিয়েই মহা ধুমধামের সঙ্গে বাঙালি উদ্‌যাপন করে নববর্ষ।

বাঙালির জীবনে পহেলা বৈশাখ এক প্রেরণারও দিন। তা খাঁটি বাঙালি হওয়ারও প্রেরণা জোগায়। ধর্ম-বর্ণ-নির্বিশেষে সব শ্রেণির মানুষ একই হৃদয়াবেগে মিলিত হবে। পহেলা বৈশাখ ছাড়া এত বড় সর্বজনীন উৎসব তো আর নেই। এ উৎসবের মধ্য দিয়ে বাঙালি জাতি যেমন জেগে উঠবে আনন্দ-উচ্ছলতায়, তেমনি শপথ নেবে অন্যায়, অনাচারের বিরুদ্ধে নতুন আলোয় জেগে ওঠার।

দেশের নানা জায়গায় আজ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নববর্ষবরণ হবে। আজ খুব সকালেই দেশবাসী ঘর থেকে বেরিয়ে পড়বে সুসজ্জিত হয়ে। মেয়েরা পরবে লাল-সাদা শাড়ি, পুরুষের পরনে নকশা করা পাঞ্জাবি-ফতুয়া। মা-বাবার সঙ্গে উৎসবে যোগ দিয়ে আনন্দে মেতে উঠবে শিশু-কিশোরের দল। সকাল থেকেই দেশজুড়ে থাকবে নানা আয়োজন।

আর দেশজুড়ে এমনই সব উৎসাহ-উদ্দীপনা আর উৎসব-আনন্দের খবর দিচ্ছেন দৈনিক কালের কণ্ঠের জেলা অফিস, জেলা প্রতিনিধি, উপজেলা, আঞ্চলিক ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা।

মাগুরা প্রতিনিধি : মাগুরায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে পহেলা বৈশাখ পালিত হচ্ছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় শহরের নোমানী ময়দান থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে নোমানী ময়দানে বাংলার ঐতিহ্যবাহী মুড়ি ও বাতাসা দিয়ে আপ্যায়ন করা হয়।

নাটোর প্রতিনিধি : জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে নাটোরে পালিত হচ্ছে বাংলা নববর্ষ। এ উপলক্ষে আজ রবিবার সকালে শহরের কানাইখালী মাঠ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় বিভিন্ন সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান বিভিন্ন প্রতীক নিয়ে অংশ নেয়। শোভাযাত্রাসহ সকল অনুষ্ঠান ও তিন দিনব্যাপী মেলা নির্বিঘ্ন করতে পুলিশ প্রশাসন বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। জেলার বিভিন্ন উপজেলাতেও বাংলা নববর্ষ পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

শেরপুর প্রতিনিধি : শেরপুরে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৬ উদ্‌যাপিত হয়েছে। আজ ১৪ এপ্রিল রবিবার ভোর ৬টায় ডিসি উদ্যান চত্বরে ‘এসো হে বৈশাখ এসো এসো….’ গানে গানে পহেলা বৈশাখকে বরণ করা হয়। সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা এবং দই-চিড়া ও মিষ্টি দিয়ে বৈশাখী আপ্যায়ন করা হয়। বর্ষবরণ উপলক্ষে শেরপুর পুলিশ লাইনসে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২ হাজার শিশুর অংশগ্রহণে বৈশাখী শিশুমেলা নামে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
জয়পুরহাট প্রতিনিধি : বর্ণাঢ়্য আয়োজনে জয়পুরহাটে পহেলা বৈশাখ উদ্‌যাপিত। পহেলা বৈশাখকে বরণ করতে সকাল ৭টায় শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে আয়োজন করা হয় ‘বর্ষবরণ উৎসব’ চলো দুর্জয় প্রাণের আনন্দে। সকাল ৮টায় মঙ্গল শোভাযাত্রা বের করে জেলা প্রশাসন। এ সময় মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। পরে সেখানে আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জাকির হোসেনসহ অন্য অতিথিরা।

গোপালগঞ্জ প্রতিনিধি : সারা দেশের ন্যায় পহেলা বৈশাখ উদ্‌যাপনে আনন্দ উচ্ছ্বাসে মেতে ওঠে গোপালগঞ্জবাসী। সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যাণের আশা নিয়ে ধুমধামের সাথে উদ্‌যাপন করে বাংলা নববর্ষ। গোপালগঞ্জের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উৎসবের আনন্দে মেতে ওঠে। পোশাক পরিচ্ছদ, খাওয়া-দাওয়া, গান-বাজনা সব কিছুতেই প্রধান্য পায় বাঙালিয়ানা। তাই এ দিনটি উদ্‌যাপনে ছিল নান আয়োজন।

ফরিদপুর প্রতিবেদক : দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ বরণ করছে ফরিদপুরবাসী। আজ রবিবার ভোর সাড়ে ৬টায় ফরিদপুর শহরের স্বাধীনতা চত্বরে বর্ষবরণের আয়োজন করে ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা। এরপর সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায়  বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়।

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠিতে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৬ পালিত হচ্ছে। এ উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আজ রবিবার সকালে শহরে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শিশু পার্কের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। এ ছাড়া বর্ষবরণের কর্মসূচির মধ্যে দেশীয় খেলাধুলা, বাঙালি খাবার পরিবেশন, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জে নতুন বর্ষকে বরণ করতে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে শহরের মুক্তির সোপান চত্বর থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে জেলার সকল শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

লক্ষ্মীপুর প্রতিনিধি : উৎসবমুখর পরিবেশে লক্ষ্মীপুরে বাংলা নববর্ষ ১৪২৬ উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদড়্গিণ করে। এ সময় লাঠি খেলা ও পালকি প্রদর্শনের মতো বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দলমত নির্বিশেষে অংশগ্রহণ করেন। পরে জেলা প্রশাসনের উদ্যোগে উপস্থিত সকলের মাঝে বাঙালির ঐতিহ্যবাহী বিভিন্ন প্রকার খাবার সামগ্রীসহ পান্তা-মাছ ভাজা পরিবেশন করা হয়।

নড়াইল প্রতিনিধি : বাংলা নববর্ষ বরণ করতে নড়াইলে সকাল ৬টা থেকে নানা কর্মসূচি পালিত হয়েছে। সকাল ৬টায় জেলা শিল্পকলা একাডেমির নজরুল মঞ্চে শুরু হয় বর্ষবরণের গান। এরপর সকাল ৭টায় ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়ে বৈশাখের গান আয়োজন করা হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে এখান থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়। মঙ্গল শোভাযাত্রায় কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করে। এ ছাড়া জেলা বিভিন্ন জায়গায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘোরদৌড় ও গ্রামীণ মেলা। রূপগঞ্জ নিশিনাথতলায় শুরু হয়েছে মাসব্যাপী বৈশাখী মেলা।

ভোলা প্রতিনিধি : ভোলায় প্রভাতি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন বাংলা বছর ১৪২৬ পালন করা হয়। এ সময় বিভিন্ন দেশাত্মভোধক গান ও দলীয় নৃত্যের ছন্দে মুখরিত হয়ে যায় চারপাশ। অনুষ্ঠান শেষে পান্তা ভাতে বাঙালিয়ানার স্বাধ নেওয়া হয়। এ ছাড়াও ভোলা থিয়েটারের আয়োজনের তিন দিব্যাপী অনুষ্ঠানের আজ চিয়ায়ত লোক সংস্কৃতি উৎসব অনুষ্ঠিত হবে।

নীলফামারী প্রতিনিধি : নীলফামারীতে চলছে বাঙালির অসাম্প্রদায়িক চেতনার বাংলা বর্ষবরণ। জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানের মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে সূচনা ঘটে দিনটির। কর্মসূচির অংশ হিসেবে রবিবার সকালে জেলা প্রশাসন আয়োজিত মঙ্গল শোভাযাত্রাটি কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণের বৈশাখী চত্বর থেকে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সেখানে আলোচনাসভায় মিলিত হয়। এরপর সেখানে ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন, গ্রামীণ মেলা ও শিশু আনন্দ মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের কুইজ, রচনা, চিত্রাঙ্কন ও ক্রীড়া প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়।

রাজবাড়ী প্রতিনিধি : রঙে-ঢঙে বিভিন্ন সাজে সেজে বাঙালির সার্বজনীন প্রাণের উৎসব বাংলা নববর্ষ ১৪২৬ রাজবাড়ীতে উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের আম্রকানন চত্বর থেকে শহরে মঙ্গল শোভযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করে।

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গফরগাঁওয়ে বাংলা বর্ষবরণ উদ্‌যাপন উপলক্ষে উপজেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। আজ রবিবার সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর শহরের গোহাটা বটতলায় শেষ হয়। শোভাযাত্রা শেষে গোহাটা বটতলায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা সমবেতভাবে বর্ষবরণ সংগীত পরিবেশন করে।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়ায় নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়েছে। রবিবার সকালে শিল্পকলা একাডেমি ও উদীচীর আয়োজনে ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ এই স্লোগানকে সামনে রেখে একটি মঙ্গল শোভাযাত্রা শহীদ মিনার চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। বাঙালির বিভিন্ন ঐতিহ্য তুলে ধরে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয় সবাই।

মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের মোরেলগঞ্জে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানাল উপজেলা প্রশাসন ও সর্বস্তরের মানুষ। দিনটির শুভসূচনায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে জড়ো হওয়া নানান শ্রেণি-পেশার সহস্রাধিক মানুষ বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরেই শেষ হয়। দিনটি উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বসাধারণের জন্য পান্তা ভাত, সাংস্কৃতিক অনুষ্ঠান, গ্রামীণ মেলা ও বিভিন্ন ধরনের গ্রামীণ খেলা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়েছে।

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি : অতীতের সব গ্লানি ও বিভেদ ভুলে সামনের পানে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে বাংলার আবহমান সংস্কৃতির নানা আয়োজনের মধ্য দিয়ে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় বাংলা নববর্ষকে বরণ করে নেওয়া হয়েছে। এ উপলক্ষে আজ রবিবার সকাল ৯টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত প্রধান আকর্ষণ হিসেবে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে পৌর বাজারের বিভিন্ন সড়ক ঘুরে আবার উপজেলা পরিষদ চত্বরে ফিরে আসে। এ ছাড়াও উপজেলা পরিষদ চত্বরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকজ মেলার আয়োজন করা হয়েছে।

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার নন্দীগ্রামে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বর্ষবরণ করেছে পুরো উপজেলাবাসী। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নন্দীগ্রাম পৌর শহরের সব পথের গন্তব্য ছিল উপজেলা পরিষদ চত্বরের দিকে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সরব উপস্থিতি ছিল লক্ষণীয়। হাটতলা ও বটলতা থেকে প্রত্যন্ত অঞ্চলের সব খানেই এখন প্রাণের উল্লাস। সবখানে লেগেছে বৈশাখী রঙের দোলা। সকাল ১০টায় উপজেলা পরিষদের আয়োজনে বের হয় মঙ্গল শোভাযাত্রা। পরে মঙ্গল শোভাযাত্রার অংশগ্রহণকারীদের পান্তা খাওয়ানো হয় এবং এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৪২৬ বঙ্গাব্দ নতুন বর্ষবরণ উৎসব শুরু হয়েছে। বর্ষবরণ উপলক্ষে রবিবার সকালে উপজেলা প্রশাসনের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা কলাপাড়া পৌর শহর প্রদক্ষিণ করে। এতে বাংলার ইতিহাস, ঐতিহ্যের সকল নিদর্শন ফুটিয়ে তোলেন কলাপাড়া পৌর শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি : বাঙালি সংস্কৃতির ধারক-বাহক বাংলা নববর্ষ। উপজেলা প্রশাসনের আয়োজনে আজ রবিবার সকালে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। উপজেলার বীর মুক্তিযোদ্ধাগণ, জনপ্রতিনিধি, রাজনীতিক, শিক্ষক-শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী ও নানা শ্রেণি-পেশার বিপুলসংখ্যক নারী পুরুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

হিলি প্রতিনিধি : ১৪২৬ বঙ্গাব্দ বাংলা নববর্ষ পালনে দিনাজপুরের হাকিমপুর, বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলায় পৃথক পৃথকভাবে বৈশাখ উদ্‌যাপন কমিটির আয়োজনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে নববর্ষ পালিত হয়েছে। সকালে চার উপজেলার উপজেলা প্রশাসনের আয়োজন ও উপজেলার বিভিন্ন পেশাজীবী মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে বাংলা নববর্ষ পালন করেছে।


শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি : বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতি হা-ডু-ডু খেলা ও রশি টানাটানির মধ্যে দিয়ে শেরপুরের শ্রীবরদীতে বরণ করা হয়েছে ১৪২৬ বঙ্গাব্দ পহেলা বৈশাখ। গ্রামীণ ঐতিহ্য পান্তা ভাত খেয়ে বর্ণিল সাজে বের হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেয় স্থানীয় শিল্পী ও নৃত্যশিল্পীরা।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : উৎসবমুখর পরিবেশে ও নানা আয়োজনে টাঙ্গাইলের ভূঞাপুরে সরকারি ও বেসরকারি উদ্যোগে বরণ করা হলো বাংলা নববর্ষ ১৪২৬। বর্ষবরণ উপলক্ষে সকাল ১০টায় উপজেলা উপজেলা পরিষদ চত্বর থেকে বের করা হয় এক মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি বাসস্ট্যান্ড ও বাজার প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এ ছাড়া উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের অংশগ্রহণে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অপরদিকে, ইবরাহীম খাঁ সরকারি কলেজ ও ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে বৈশাখী মেলা উপলক্ষে পান্তা খাওয়ার আয়োজন করা হয়।

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি : সূর্যোদয়ের সাথে সাথেই বাঙালি বরণ করে নিল বাংলা নববর্ষ ১৪২৬। বৈশাখের প্রথম দিনটিকে ঘিরে হালখাতা, পান্তা-ইলিশ, গান-বাদ্য আর উৎসব আমেজে মেতে ওঠে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার শহর-গ্রাম।

কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি : চাঁদপুরের কচুয়ায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে পহেলা বৈশাখ ১৪২৬ উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি কচুয়া বিশ্বরোড থেকে শুরু করে উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে উপজেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে পরিষদ হলরম্নমে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও সুশীল সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

বেনাপোল (যশোর) প্রতিনিধি : অসাম্প্রদায়িক বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখকে ঘিরে যশোরের শার্শা উপজেলায় ও বেনাপোলে নানা কর্মসূচি মাধ্যমে এ দিবসটি পালিত হয়েছে। শার্শা উপজেলার শার্শা পাইলট মডেল হাইস্কুল থেকে সকাল ৯টার সময় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে পহেলা বৈশাখের যাত্রা শুরু হয়। প্রতিবছরের মতো পহেলা বৈশাখ উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে বৈশাখী মেলা বসেছে। অপরদিকে বেনাপোল বলফিল্ড ময়দান থেকে একটি বিশাল মঙ্গল শোভাযাত্রা বের হয়। পহেলা বৈশাখের উৎসবকে ঘিরে প্রায় পাঁচ হাজার মানুষের পান্তা ও ইলিশ খাওয়ানো হয়।

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলায় প্রশাসনের উদ্যোগে ‘এসো হে বৈশাখ এসো এসো’ স্লোগানে ১৪২৬ সনের বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল ১১টায়  উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রায় প্রশাসনের কর্মকর্তা, কর্মচারী, সরকারি-বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান ও এনজিও অংশগ্রহণ করে।

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি : ‘মস্তক তুলিতে দেও, অনন্ত আকাশে’ এ স্লোগান নিয়ে গলাচিপায় নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদ্‌যাপিত হয়েছে। নববর্ষকে বরণ করতে উপজেলা প্রশাসন একদিন ও উপজেলা আওয়ামী লীগ চার দিন ব্যাপী বৈশাখী উৎসবের আয়োজন করেছে। বর্ষবরণ উপলক্ষে বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এ ছাড়াও বিকাল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বামনা (বরগুনা) প্রতিনিধি : বরগুনার বামনায় সূর্যোদয়ের সাথে সাথে বর্ষবরণের গান, নাচ ও শোভাযাত্রার মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ বরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকাল ৬টায় বামনা উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নতুন বছরকে বরণ করে নেওয়া হয়। বর্ষবরণ অনুষ্ঠানের শুরুতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : প্রতিবছরের মতো বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বাংলা নববর্ষ ১৪২৬ উদ্‌যাপিত হয়েছে। রবিবার সকাল ৭টার দিকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের ধুমকেতু চত্বর থেকে শুরু হয়ে বৈশাখী চত্বরে গিয়ে শেষ হয়। নববর্ষ উপলক্ষে আয়োজিত মেলায় রক্তদাতা সংগঠন বাঁধনসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন পিঠা, মিঠাই ও সৌখিন জিনিসপত্রের স্টল দেয়। বিকেলে শিশু-কিশোর কাউন্সিল বর্ণিল ঘুড়ি উৎসব এবং সন্ধ্যায় বিনোদন সংঘ বাউল সন্ধ্যার আয়োজন করে।

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : পহেলা বৈশাখ ১৪২৬ উদ্‌যাপনের লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। নববর্ষ উদ্‌যাপনে প্রধান আকর্ষণ ছিল মঙ্গল শোভাযাত্রা। এটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হতে প্রধান সড়ক পর্যন্ত যায়। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীদের তৈরি বাঁশের চটা আর কাঁঠ দিয়ে শত ফুট লম্বা বিশাল আকৃতির ময়ূরপঙ্খী ছিল মঙ্গল শোভাযাত্রার প্রধান আকর্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রামুর সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন আমাকে বিমুহিত করেছে  -ধর্ম প্রতিমন্ত্রী 

It's only fair to share...000নীতিশ বড়ুয়া, রামু :: ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ ...

error: Content is protected !!