Home » কক্সবাজার » বাঙ্গালীর সার্বজনিন বর্ষবরণ উৎসব ১লা বৈশাখ

বাঙ্গালীর সার্বজনিন বর্ষবরণ উৎসব ১লা বৈশাখ

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ::  সকল না পাওয়ার বেদনা, যা কিছু গ্লানিময়, জীর্ণ শির্ণ দীর্ণ সব কিছু ধুয়ে মুছে প্রকৃতিকে অগ্নি¯œানে সুচি করে তুলতে বছর ঘুরে ফিরে এলো পহেলা বৈশাখ ১৪২৬। পুরানো বছরের সব নিস্ফল সঞ্চয়কে উড়িয়ে দিয়ে নব উদ্যামে নব উদ্যোগে নতুন স্বপ্ন ও প্রত্যাশার আলোয় রাঙ্গানো জীবনের প্রত্যাশায় প্রতি বছর এগিয়ে চলা। বাঙ্গালীদের সকল সকল ধর্ম বর্ণ জাতি গোষ্টির অভিন্ন উৎসব তথা সার্বজনিন অনুষ্ঠান বাংলা বর্ষ বরণ।
বাংলা নববর্ষের এই মহা উৎসব বাঙ্গালীদের সকল কুসংস্কার ও কুপমন্ডুকতার বিরুদ্ধে লড়াই করার প্রেরণা যোগাবে। পহেলাস বৈশাখের সার্বজনিন ও অসাম্প্রদায়িক মহামিলন উৎসব। এই উৎসবকে পালন করতে কক্সবাজারের জেলাবাসী প্রস্তুত।
বর্ষ বিদায় ও বরণ অনুষ্ঠানের মাধ্যমে কক্সবাজারের বৃহৎ উৎসব পালন করবে জেলা প্রশাসন । আর এতে সহযোগিতায় রয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোট। আজ ১৩ এপ্রিল ২০২৫ বাংলা বর্ষ বিদায় অনুষ্ঠান হবে পাবলিক লাইব্রেরীর শহীদ ময়দানে সন্ধ্যা সাড়ে ৬ টায়। এতে ১৩ সাংস্কৃতিক সংগঠন লোকজ অনুষ্ঠান পরিবেশন করবে। এতে বিশেষ আকর্ষণ থাকবে দরিয়াসগর সাংস্কৃতিক কেন্দ্রের আঞ্চলিক গীতি নৃত্যা নাট্যানুষ্ঠান। ১৪ এপ্রিল সকাল ৬ টায় ২০২৬ বাংলা বর্ষকে বরণ করা হবে রবীন্দ্র- নজরুল সংগীত ও বর্ষ বরনের গানের মাধ্যমে। সকাল ৮ টায় নানা মুখোশ, পাপেট আর বর্ণাঢ্য ও আকর্ষনীয় সাজে হবে মঙ্গল শোভাযাত্রা। এরপর শিশু একাডেমি, শিল্পকলা একাডেমি, ঝিনুকমালা খেলাঘরসহ সম্মিলিত সাংস্কৃতিক জোটের ১২ টি সংগঠনের পরিবেশনা থাকবে। এবার ব্যতিক্রম হচেছ এবারে বৈশাখী উৎসবে থাকছে সাপের খেলা, বানরের খেলা, মোরগের লড়াই, যাদুসহ নানা গ্রামীণ খেলা। স্টলে থাকবে মাটির তৈরি জিনিস, হস্তশিল্প, নাগরদোলা। একই সময়ে সার্কিট হাউসে থাকবে নানা আয়োজনে।
বিকালে সমুদ্র সৈকতে বর্ণাঢ্য আয়োজনে পালনস করা হবে পহেলা বৈশাখ। বীচ বাইক র‌্যালী, জেট স্কী র‌্যালী ও লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান।
জেলাব্যাপী পহেলা বৈশাখ পালন করবে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংসকৃতিক ও পেশাজীবী সংগঠন। কক্সবাজার পৌরসভা এবার পহেলা বৈশাখকে উৎসবমুখর পরিবেশে উদযাপন করছে। সকাল ৮ টায় মঙ্গল শোভাযাত্রা, সকাল সাড়ে ৮ টায় ঐতিহ্যবাহী বাঙ্গালী খাবার পরিবেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নিরাপত্তা চেয়ে সিলেটের অর্ধশতাধিক সাংবাদিকের জিডি

It's only fair to share...000নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি নিজস্ব প্রতিবেদক, সিলেট ::  সিলেটে সাদা ...

error: Content is protected !!