ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সাগরপথে মালয়েশিয়া যাত্রাকালে ১১৫ রোহিঙ্গা উদ্ধার

টেকনাফ প্রতিনিধি ::  টেকনাফ উপকূলীয় এলাকা দিয়ে সাগরপথে মালয়েশিয়া যাত্রা কালে ১১৫ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে পুলিশ। তবে এ ঘটনায় কোনো দালালকে আটক করতে পারেনি পুলিশ। উদ্ধার রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা শিবিরের বসবাসকারী মিয়ানমারের নাগরিক বলে সনাক্ত করেছে পুলিশ। পুলিশের দাবি তারা সবাই সাগরপথে মালয়েশিয়া যাচ্ছিল।
গতকাল শুক্রবার বিকাল ৫টার দিকে টেকনাফ উপজেলার হোয়াইক্যংয়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তাদের মধ্যে ২৬ শিশু, ৩৯ নারী ও ৫০জন পুরুষ রয়েছে।
বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, শুক্রবার বিকালে হোয়াইক্যংয়ের ঢালার এলাকায় অভিযান চালিয়ে ১১৫ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। তারা সবাই বিভিন্ন রোহিঙ্গা শিবির থেকে বের হয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য ওই জায়গায় জড়ো হচ্ছিল। এসময় তাদের আটক করা হয়।
স্থানীয়রা জানান, সম্প্রতি পাচারকারী চক্রটি প্রচার করে যে, রোহিঙ্গাদের মালয়েশিয়া নিয়ে যাওয়ার জন্য তারা একটি বড় জাহাজের ব্যবস্থা করেছে। জাহাজটি গভীর সাগরে অপেক্ষমান রয়েছে। এরপর থেকে জীবনের ঝুঁকি নিয়ে সেই জাহাজের উদ্দেশ্যে রওনা করে ধরা পড়তে থাকে মালয়েশিয়া গমনে শরণার্থীরা।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন রোহিঙ্গা বলেন, শতাধিকের রোহিঙ্গা শিশু,নারী ও পুরুষকে উদ্ধার করেছে পুলিশ। সাগরপথে মালয়েশিয়া যাচ্ছিল না বলে শুনা যাচ্ছে।
পরিদর্শক মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, উদ্ধার হওয়া রোহিঙ্গারা মানবপাচার চক্রের খপ্পরে পড়ে অবৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করেছিল। তাদের ধরতে পুলিশের অভিযান চলছে এবং উদ্ধার রোহিঙ্গাদের স্ব-স্ব ক্যা¤প পাঠানোর প্রস্তুতি চলছে।

পাঠকের মতামত: