ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বাজারে বাঁশখালীর কাঁকরোল প্রতিকেজি ১২০ টাকা

বাঁশখালী (চট্রগ্রাম) প্রতিনিধি ::

মৌসুমের শুরুতে বাঁশখালীতে উৎপাদিত কাঁকরোল বাজারে এসেছে। প্রতিকেজি বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে। উপজেলার আড়াই শতাধিক স্থান থেকে দৈনিক ৫০০ থেকে ৮০০ কেজি কাঁকরোল বিভিন্ন স্থানে যাচ্ছে। এখানকার কাঁকরোলের আলাদা কদর রয়েছে দেশজুড়ে।

চাষিরা জানান, আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যে ব্যাপক হারে কাঁকরোল উৎপাদন হবে। তখন দৈনিক ৩০০০ থেকে ৫০০০ কেজি কাঁকরোল চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারের আড়তে যাবে। এসব পরিবহনে ব্যবহার হবে দৈনিক ৪০ থেকে ৫০টি ট্রাক ও পিকআপ। গত বছর কাঁকরোলের বাম্পার ফলনে চাষিদের মধ্যে উৎসব আমেজ বিরাজ করেছিল।

বাঁশখালী উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, ‘বাঁশখালীতে এবার ১১৫০ হেক্টর জমিতে কাঁকরোল চাষের লক্ষ্যমাত্রা আছে। গত বছরও একই লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু তা বেড়ে গিয়ে ১২০০ হেক্টর হয়েছিল। ফলনও হয়েছিল বাম্পার। এবার মৌসুমের শুরুতে প্রতিটি কাঁকরোল বেশ পুষ্ট হয়েছে। কোনো ক্ষেতে রোগবালাইও আক্রমণ করেনি।’

বাঁশখালীর পৌরসভার জলদী, পুঁইছড়ি, চাম্বল, শীলকূপ, শেখেরখীল, সাধনপুর, বৈলছড়ি, পুকুরিয়া, কালীপুর ইউনিয়নগুলোর পাহাড়ি ও সমতল অঞ্চলে প্রতিবছর কাঁকরোলের বাম্পার ফলন হয়।

কাঁকরোল চাষি ও পাইকারি ব্যবসায়ী জাকের আহমদ, আব্দু ছাত্তার, আব্দুর রশিদ, মো. ইসহাক চকরিয়া নিউজকে বলেন, আমারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত স্থানীয় কৃষকদের কাছ থেকে কাঁকরোল সংগ্রহ করি। এখন দৈনিক ৫০০ থেকে ৮০০ কেজির অধিক পাওয়া যাচ্ছে না। অল্প কয়েকদিনের মধ্যে ব্যাপক হারে কাঁকরোল পাওয়া যাবে। তখন মূল্য কমে কেজি প্রতি ৪০/৪৫ টাকা হবে। এখন আমাদের কিনে নিতে হচ্ছে ১২০ টাকা দরে। সেই হিসাবে মূল্য নির্ধারণ করে পাইকারি বাজারে চালান দিয়ে থাকি।

পাঠকের মতামত: