ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু

চকরিয়া নিউজ ডেস্ক :: 
উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার। কক্সবাজারসহ সারাদেশে একযোগে শুরু হওয়া এ পরীক্ষা চলবে আগামী ৬ মে পর্যন্ত। এবার কক্সবাজার জেলার ৩১ টি কেন্দ্রে ১৪ হাজার ৬৫৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে এইচএসসি পরীক্ষার্থী আছে ১০ হাজার ৬৪৪ জন, আলীম পরীক্ষার্থী ২ হাজার ১৭৭ জন এবং এইচএসসি (বিএম) ও এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থী রয়েছে এক হাজার ৮৩৫ জন। জেলা প্রশাসন শিক্ষা ও কল্যাণ শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রমতে, এবার এইচএসসি পরীক্ষা হবে জেলার ১৫টি কেন্দ্রে, আলীম পরীক্ষা হবে ৮ টিতে এবং এইচএসসি (বিএম) ও এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা হবে ৮টি কেন্দ্রে। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে স্থানীয় প্রশাসন।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে অনুষ্ঠিত হবে প্রশ্নপত্রের বহুনির্বাচনী অংশের পরীক্ষা। এরপর সৃজনশীল বা রচনামূলক অংশের পরীক্ষা হবে। সকালের া৩য় পৃষ্ঠার ৭ কলামে দেখুনা
এইচএসসি ও সমমানের পরীক্ষা
পরীক্ষা ১০টা থেকে বেলা একটা ও বিকালের পরীক্ষা দুটা থেকে পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষার প্রশ্নফাঁস রোধে বিভিন্ন ধরনের কার্যক্রম হাতে নিয়েছে সরকার। ইন্টারনেটে নজরদারি চালাতে গোয়েন্দা বিভাগের সাইবার ক্রাইম ইউনিটে লোকবল বাড়ানো হয়েছে। ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টও (সিআইডি) নেমেছে জোরালোভাবে। প্রশ্নফাঁস রোধে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থাও হাতে নেওয়া হয়েছে।

পাঠকের মতামত: