ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মহান স্বাধীনতা দিবসে মুক্তিযোদ্ধা সংবর্ধনা: শহীদ মিনারে বিন্রম শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::

চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। মঙ্গলবার ভোরে চকরিয়া পৌরশহরের বিমানবন্দরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা পরিষদ এবং উপজেলা প্রশাসন, থানা পুলিশ প্রশাসনের পক্ষথেকে শহীদ বেদীতে পুষ্পস্তবক নিবেদনের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্টানের সুচনা হয়।

এদিন সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করা হয়। পরে মগবাজারস্থ শেখ রাসেল স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। অনুষ্টানে উপজেলার সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। মুক্তিযুদ্ধ ভিত্তিক ঘটনাবলীর উপর ক্ষুদ্রে শিক্ষার্থীদের অসাধারণ ডিসপ্লে প্রদর্শনী স্টেডিয়ামে উপস্থিত হাজারো হৃদয়ে নাড়া দেন। এরপর দুপুরে প্রশাসনের আয়োজনে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার সদস্যদেকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

দিনব্যাপী অনুষ্ঠিত এসব অনুষ্ঠানমালায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের এমপি ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম। তিনি অনুষ্ঠানে বলেছেন, মুক্তিযুদ্ধ ভিত্তিক অসাধারণ ডিসপ্লে প্রদর্শনী উপহার দিয়ে আজকের নতুন প্রজন্মের শিক্ষার্থীরা চকরিয়াবাসিকে গৌরবান্বিত করেছে। তাঁদের অসাধারণ নৈপুণ্য সত্যি প্রশংসার দাবি রাখে। আশাকরি এ ধরণের উদ্যোগের ফলে মুক্তিযুদ্ধ ও মহান স্বাধীনতা, বিজয় দিবস সম্পর্কে ধারণা পাবে আমাদের ছোট্ট শিক্ষার্থীরা। এতেকরে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মেধা বিকশিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক সাংসদ ও সাবেক জেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এ.এইচ সালাহউদ্দিন মাহমুদ, চকরিয়া উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা, চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মো.আলমগীর চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) খোন্দকার মো.ইখতিয়ার উদ্দিন আরাফাত, চকরিয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী মো.মতিউল ইসলাম, এমপির সহ-ধর্মীনি শাহেদা জাফর, ইউএনও’র সহ-ধর্মীনি নাসরিন সুলতানা নিপা, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী, ওসি তদন্ত আতিক উল্লাহ, চকরিয়া উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.আতিক উল্লাহ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাজি আবু মো.বশিরুল আলম, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ছরওয়ার আলম, মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাহারবিলের চেয়ারম্যান মহসিন বাবুল, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের ত্রাণ সম্পাদক শফিউল আলম বাহার, মুক্তিযোদ্ধা সংসদের সদস্য সচিব মোহাম্মদ উল্লাহ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার, উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কামাল হোসেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমান এবং সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তারা।

মুক্তিযোদ্ধা সংবর্ধনা শেষে বিকালে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা পরিষদস্থ মগবাজারস্থ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে প্রীতি ফুটবল ম্যাচ। অনুষ্ঠিত প্রীতি ম্যাচে মাঠের এক পক্ষে অংশ নেন উপজেলা পরিষদ এবং অপর পক্ষে অংশ নেন চকরিয়া পৌরসভা একাদশ। এরপর সন্ধ্যায় উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনায়’ অনুষ্টিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। অপরদিকে দুপুরে মগবাজারস্থ শেখ রাসেল স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রর্দশনী শেষে বিজয়ী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থী এবং অতিথিদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সংসদ সদস্য আলহাজ জাফর আলম, ইউএনও নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান। এবছর সামগ্রিক ক্যাটাগরীতে চকরিয়া কোরক বিদ্যাপীঠ ও চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয় আলাদাভাবে প্রথম এবং ডিসপ্লে প্রর্দশনীতে বর্ণমালা একাডেমী দ্বিতীয় পুরস্কার অর্জন করেছে। #

পাঠকের মতামত: