ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় উপজেলা প্রশাসন,স্বাস্থ্য কমপ্লেক্স ও কুতুব আউলিয়া শামসুল উলুম আজিজিয়া দাখিল মাদ্রাসায় ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত

আবু আব্বাস সিদ্দিকী, কুতুবদিয়া ::
কুতুবদিয়ায় উপজেলা প্রশাসন :২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কুতুবদিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে সকল সরকারি ভবনে রং-বেরঙের বাতি জ্বালিয়ে আলোকসজ্জা সজ্জিত করন করা হয়। সূর্য অস্থের সাথে সাথে কুতুবদিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জলন করা হয়। সূর্যদয়ের সাথে সাথে কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার রায়ের নেতৃত্বে সকল সরকারি/আধা সরকারি স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলণ,একই সাথে থানা প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে মহান স্বাধীনতা দিবসের শুভ সূচনা ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৮টায় বড়ঘোপ ইসলামিয়া ফাজিল মাদ্রাসা মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন, সালাম গ্রহণ, কুজকাওয়াজ, ডিসপ্লে প্রদর্শন ও ক্রীড়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । সকাল ১১টায় একই স্থানে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা সভাপতিত্বে  ও বড়ঘোপ ইসলামিয়া ফাযিল মাদ্রাসার আরবীর প্রভাষক আবুল কালামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এটি এম নুরুল বশর চৌধুরী। বিশেষ অতিথি বক্তব্য রাখেন কুতুবদিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) দিদারুল ফেরদৌস, কুতুবদিয়া উপজেলা আ’লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা  আওরঙ্গজেব মাতবর, সাধারন সম্পাদক ও আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান  বীর মুক্তিযোদ্ধা নুরুচ ছাফা বি.কম, জেলা আওয়ামীলীগের সদস্য শফিউল আলম কুতুবী, কৃষি অফিসার আশিক জামিল মাহমুদ, মুক্তিযুদ্ধা পুলিন বিহারী শীল প্রমুখ।  পরে পুরুষ্কার বিতরণ
অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যোহরের নামাযের পরে জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে মসজিদ ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে মোনাজাত ও বিশেষ প্রার্থনা করা হয়। হাসপাতাল, এতিমখানা,দাতব্য প্রতিষ্ঠানে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। বিকাল ৩টায় কুতুবদিয়া হাই স্কুল মাঠে উপজেলা চেয়ারম্যান একাদশ বনাম  উপজেলা নির্বাহি অফিসার একাদশের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় অফিসাস ক্লাব প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য এবং দেশের উন্নয়ন অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।

###################

কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স 
———————————-
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। দিবসটির উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উদ্যোগে হাসপাতালের কমপ্লেক্সে রং-বেরঙের বাতি জ্বালিয়ে আলোকসজ্জা সজ্জিত করন করা হয়। সূর্য উদয়ের সাথে সাথে কুতুবদিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন হাসপাতালের কর্মকর্তা কর্মচারীরা। সকাল ১০ টায় হাসপাতালের হল রুমে দিবসটির উপলক্ষে এক আলোচনা সভা উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও প্রধান সহকারী আবু নাসের এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ রেজাউল হাসান, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ সাহাব উদ্দিন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মুসলেহ উদ্দিন, আব্দুল মান্নান, এম টি ইপি আই ছৈয়দ কামরুল হাসান, সিনিয়র স্টাফ নার্স সাব্বির আহমদ রায়হান, সিএইচসিপি মোঃ রাসেল, স্বাস্থ্য সহকারী জসিম উদ্দীন,  জিয়াউল হক বাবুল, এনামুল হক অফিস সহকারী মোঃ রশিদ বাদশা প্রমুখ। এসময় স্বাস্থ্য কমপ্লেক্সের সকল  কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

########################

কুতুব আউলিয়া শামসুল উলুম আজিজিয়া দাখিল মাদ্রাসা
—————————————————–
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কুতুব আউলিয়া শামসুল উলুম আজিজিয়া দাখিল মাদ্রাসার উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। দিবসটির উপলক্ষে কুতুব আউলিয়া শামসুল উলুম আজিজিয়া দাখিল মাদ্রাসার উদ্যোগে দিনের প্রথম পহরে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। সকাল ১০ টায় মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও সভাপতি মৌঃ আজিজুল হক সিদ্দিকীর সভাপতিত্বে মাষ্টার জিকরিয়া সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট কাজী আবুল আনছার মোঃ শোয়াইব সিদ্দিকী,  সহ সুপার আমান উল্লাহ কুতুবী, মৌঃ ফরিদুল ইসলাম জিহাদী, মাষ্টার নাছির, মাষ্টার কলিম, মৌঃ শফিউল আলম, মৌঃ গিয়াস উদ্দীন,  মৌঃ কামাল প্রমুখ। এসময় মাদ্রাসার শিক্ষক -শিক্ষার্থী  ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। দুপুর ১২ টায় ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

################

কুতুবদিয়ায় গণহত্যা দিবসে থানা পুলিশ পরিদর্শকের উদ্দ্যেগে শিক্ষাপ্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধের উপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শন

কুতুবদিয়া প্রতিনিধি ::

কুতুবদিয়ায় ২৫ মার্চ কালো রাত্রির গণহত্যা দিবস উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

উপজেলার মাধ্যমিক স্তরের স্কুল, মাদ্রাসা ও সরকারি কলেজে এক যোগে মুক্তিযুদ্ধের উপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

সতরুদ্দীন উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক(ইংরেজি) মো. খোরশেদ আলম জানান, গণহত্যা দিবস উপলক্ষে বিদ্যালয়ে বড় পর্দায় মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র জীবন থেকে নেয়া ও গেরিলা প্রদর্শিত হয়। এ সময় সকল শিক্ষক-শিক্ষার্থীরা স্বাধীনতার বিভিন্ন জানা-অজানা বিষয় উপভোগ করেন।

থানার অফিসার ইন্চার্জ (ওসি) মোহাম্মদ দিদারুল ফেরদাউস বলেন, মুক্তিযুদ্ধের অনেক বিষয়ই শিক্ষার্থীরা অবগত নয়। যে কারণে পাক হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের কালো রাত ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে কুতুবদিয়ায় মাধ্যমিক স্তরের সকাল স্কুল মাদ্রাসা, সরকারি কলেজে মুক্তিযুদ্ধের উপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শনের ব্যবস্থা নেয়া হয়। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষ- শিক্ষার্থীরা বড় পর্দায় চলচ্চিত্র উপভোগ করেন বলে তিনি জানান।

কুতুবদিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠান তিনি পরিদর্শনও করেন বলে জানান।

পাঠকের মতামত: