ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বিশ্ব পানি দিবস উপলক্ষে চকরিয়ায় সনাকের উদ্যোগে মানববন্ধন

বার্তা পরিবেশক :: ২২ মার্চ বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষে আজ ২৪ মার্চ ২০১৯ সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার উদ্যোগে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের চকরিয়ার চিরিঙ্গা নিউমার্কেট প্রাঙ্গনে “সকলের জন্য সুপেয় পানির প্রাপ্ততা নিশ্চিতে চাই পানি খাতে সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণ” শীর্ষক মানববন্ধন কর্মসূচি আয়োজন করা হয়। মানববন্ধনে শিক্ষক, সাংবাদিক, সরকারি-বেসরকারী প্রতিষ্টানের কর্মকর্তা, ব্যবসায়ী, বিভিন্ন প্রতিষ্টানের শিক্ষার্থী, সনাক, স্বজন, ইয়েস সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধি স্বত:ফূর্ত উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সভাপতি অধ্যাপক এ. কে. এম. শাহাবুদ্দিন, সনাক সদস্য অধ্যাপক বুলবুল জান্নাত শাহীন ও টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম। পানি দিবস উপলক্ষে সনাক-টিআইবির সুপারিশ উপস্থাপন করেন ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইন।

বক্তারা বলেন দ্রুত বর্ধনশীল জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়ন, অপরিকল্পিত পানি ও সেচ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের প্রভাব, লবনাক্ত পানির অনুপ্রবেশ এ সবকিছুই বাংলাদেশের পানি খাতে সমস্যা বৃদ্ধির অন্যতম কারণ। এ ছাড়াও দুর্নীতি, সুশাসনের অভাব ও আইনি কাটামোর দুর্বল প্রয়োগের ফলে প্রাকৃতিক জলাধারের প্রায় ৭০% অবৈধ দখলে চলে গেছে। সুতরাং পানির আধার নদী, পুকুর, জলাশয়, খাল, ছড়া, ঝর্ণা দখলমুক্ত রাখতে না পারলে ও পানি ব্যবস্থাপনায় সুশাসন তথা পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব না হলে আগামীতে এদেশে সুপেয় পানির অভাবই হতে পারে সবচেয়ে বড় সমস্যা। পানি যেমন জীবন রক্ষা করে আবার পানির প্রবাহে জনসৃষ্ট প্রতিবন্ধকতা জীবন জীবিকার মৃত্যু ফাঁদও পরিনত হয়ে দাড়াচ্ছে। বক্তারা জীবন রক্ষায় পানি সম্পদ ব্যবস্থাপনায় দুর্নীতি রোধ ও সুশাসন প্রতিষ্ঠায় সরকার এবং জনগনকে একযোগে কাজ করার আহবান জানান। একই সাথে সারাদেশসহ কক্সবাজার জেলার নদী, জলমহাল, জলাশয়, অবৈধ দখলমুক্ত করা, অবৈধ দখলদারদের শাস্তির দাবী এবং পানি সম্পদ খাতে দুর্নীতি অভিযোগ আমলে নিয়ে সঠিক তদন্ত করার দাবী জানানো হয়।

পাঠকের মতামত: