ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আলীকদমে কারিতাসের উদ্যোগে গবাদি পশু-পাখির টিকাদান ও এগ্রো ইকোলজি বিষয়ক প্রশিক্ষণ

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি ::

আলীকদম উপজেলায় কয়েকটি গ্রামে বেসরকারি সংস্থা কারিতাসের উদ্যোগে গবাদি পশু-পাখির টিকাদান কর্মসূচী সম্পন্ন হয়েছে। কারিতাসের এগ্রোইকোলজি প্রকল্পের উদ্যোগে সিরাজ কার্বারী পাড়ায় সম্প্রতি অনুষ্ঠিত এ কর্মসূচীতে অংশগ্রহণ করেন সংস্থাটির কেন্দ্রিয় অফিসের ডিরেক্টর (প্রোগ্রাম) রঞ্জন প্রান্সিস রোজারিও, সিনিয়র ম্যানেজার (ইসিডি) আগস্টিন বাড়ই, বান্দরবানের কর্মসূচী কর্মকর্তা রূপনা দাশ ও মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা প্রমুখ। এছাড়াও মাঠ সহায়কগণ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের মংচানু মার্মা ও মি: থোয়াইনু মার্মা (ভি.এফ.এ) সহযোগীতায় ৫২ জন উপকারভোগীর ১২৭টি গরুকে ক্ষুরারোগের টিকা, ৬৮টি ছাগলকে পিপিআর রোগের টিকা, ২৫টি হাঁসকে ডাকপ্লেগ রোগের টিকা, ৭২টি মুরগিকে ফাউল কলেরা রোগের টিকা এবং ৬৪টি ছোট মুরগির বাচ্চাকে রানীক্ষেত রোগের টিকা প্রদান করা হয়।

######################

আলীকদমে কারিতাসের উদ্যোগে এগ্রো ইকোলজি বিষয়ক প্রশিক্ষণ

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি ::

আলীকদমে কারিতাস প্রমোশন অফ এগ্রো ইকোলজি প্রকল্প-সিএইচটি প্রকল্পের আওতায় এগ্রো ইকোলজি বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এতে জৈব কৃষিতে (ধান, সবজি ও অর্থকরী ফসল চাষাবাদ) ১৭৫ জন, পশুপালনে (ছাগল, ভেড়া, শুকর, মুরগি ও হাঁস পালন) ২৪১ জন উপকারভোগী অংশগ্রহণ করেন। উপজেলা কৃষি অফিসার মো: মামুন ইয়াকুব ও উপসহকারী কৃষি কর্মকর্তাদের সহতায়তায় জৈব কৃষি কম্পোনেন্ট এর সদস্যদের ৭টি ব্যাচে প্রশিক্ষণ পরিচালনা করা হয়। অপরদিকে, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তার ডা: রূপমচন্দ্র মহন্ত ও ভিএফএ-গণের সহায়তায় ৮টি ব্যাচে প্রশিক্ষণ হাতে-কলমে পরিচালনা করা হচ্ছে। কারিতাসের মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা ও মাঠ সহায়করা প্রমিক্ষণ কর্মসূচীর সার্বিক কাজ তদারকি করেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, ইতোমধ্যে ১০টি ব্যচের ২৬৩ জন উপকারভোগীদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। ১৫৩ জন উপকারভোগীদের প্রশিক্ষণ ১৫ মার্চে সম্পন্ন হবে।

পাঠকের মতামত: