ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

প্রচারে অংশ না নিতে এমপিদের প্রতি নির্দেশ সংসদের, তিন উপজেলার ভোট স্থগিত

অনলাইন ডেস্ক ::

জনপ্রতিনিধিদের প্রভাব খাটানোর অভিযোগে প্রথম ধাপের তিন উপজেলার ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন।

শুক্রবার প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত হয় বলে ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শুক্রবার ইসি লালমনিরহাটের আদিতমারী, নেত্রকোণার পূর্বধলা ও সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ভোট স্থগিত করেছে।”

আদতমারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, ইসির নির্দেশনা ইতোমধ্যে তাদের হাতে পৌঁছেছে।

আগামী রোববার থেকে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শুরু হচ্ছে। এই ধাপে অন্তত ৭৮টি উপজেলায় ভোট হতে পারে।

স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি নয়জন সাংসদকে এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল ইসি। তাতেও কাজ না হওয়ায় এবার তিন উপজেলার ভোট স্থগিত করে দিতে হল নির্বাচন কমিশনকে।

ওই আট সাংসদের মধ্যে সুনামগঞ্জ-২ আসনের জয়া সেনগুপ্ত, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের মো. আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন ও লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেনকে শুক্রবারের মধ্যে নির্বাচনী এলাকা ত্যাগ করতে চিঠি দেওয়া হয়েছিল।


তার আগে রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস ও নেত্রকোণা-৫ আসনের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালকে অবিলম্বে নির্বাচনী এলাকা ছাড়তে বলেছিল ইসি।ইসির যুগ্মসচিব ফরহাদ বলেন, “প্রভাবমুক্ত নির্বাচন করতে উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে ব্যর্থ হওয়ায় লালমনিরহাটের ওসিকে প্রত্যাহার করার নির্দেশনা দেওয়া হয়েছে।”

সেই সঙ্গে প্রভাব খাটানোর অভিযোগে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের এপিএস মিজানুর রহমান মিজানের বিরুদ্ধে মামলার করার সিদ্ধান্ত দিয়েছে ইসি।

কমিশনের কর্মকর্তারা জানান, প্রার্থীর পক্ষে প্রচারে অংশগ্রহণ, অন্য প্রার্থীর কর্মী ও ভোটারকে হুমকি দেওয়া এবং নানা ধরনের কার্যক্রমে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ রয়েছে মন্ত্রীর সহকারী একান্ত সচিবের বিরুদ্ধে।

ইসির উপ সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত কমিশনের নির্দেশনা ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

পাঠকের মতামত: