ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কাদেরের মতো চিকিৎসা পাওয়ার ‘অধিকার খালেদারও আছে’ -বিএনপি

অনলাইন ডেস্ক ::

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘চিকিৎসার অভাবে ধুকছেন’ অভিযোগ করে তার জন্যও ওবায়দুল কাদেরের মতো উন্নত চিকিৎসার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন বিএনপি নেতারা। তারা বলছেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদেরের যেমন উন্নত চিকিৎসা পাওয়ার অধিকার আছে, তেমনি সাবেক প্রধানমন্ত্রী খালেদারও সেই অধিকার আছে। খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে দলীয় প্রধানের চিকিৎসার জন্যও এ রকম ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন বিএনপির অন্তত দুজন নেতা। খবর বিডিনিউজের।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে বিনা চিকিৎসায় নির্জন কারাগারে দিনের পর দিন তাকে (খালেদা জিয়া) তিলে তিলে শেষ করে দেওয়ার ষড়যন্ত্র চলছে। আজকে আমরা দেখতে পাই, মন্ত্রীরা যদি অসুস্থ হয় বিদেশ থেকে ডাক্তার আসে এবং কীভাবে বিদেশে পাঠিয়ে দিতে হয় সেই ব্যবস্থা করা হয়। আর তিনবারের প্রধানমন্ত্রী যিনি, তাঁকে ন্যূনতম চিকিৎসাটুকু দেওয়া হচ্ছে না। আমাদের প্রত্যেকের স্বাস্থ্য সেবা পাওয়া সাংবিধানিক অধিকার।
বিএনপি নেতাদের দাবির মুখে খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে এনে চিকিৎসা করানো হবে বলে মঙ্গলবারই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে তাতে সন্তুষ্ট নন বিএনপি নেতারা।
নেত্রীকে বিশেষায়িত বেসরকারি হাসপাতালে ভর্তি করার দাবি জানিয়ে খন্দকার মোশাররফ বলেন, আমাদের নেত্রী বার বার বলেছেন যে, সরকারি হাসপাতালে গিয়ে তিনি চিকিৎসা পাচ্ছেন না। বিএসএমএমউতে অতীতে আনা হয়েছিল, কোনো চিকিৎসা হয় নাই। আবার আমরা শুনছি সেই হাসপাতালেই আনা হবে। আমাদের দাবি ছিল, আমাদের নেত্রী চেয়েছিলেন যে, এই বাংলাদেশে ঢাকাতে কোনো না কোনো একটি বিশেষায়িত হাসপাতালে তার চিকিসা হোক। এটা বড় কোনো দাবি নয়। এটা তার অধিকার। কিন্তু এই অধিকার থেকে তাকে বঞ্চিত করা হচ্ছে।
চিকিৎসার জন্য খালেদাকে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে এই বিএনপি নেতা বলেন, বাংলাদেশে আজকে যিনি প্রধানমন্ত্রী তার বেলায় উদাহরণ আছে। তিনি যখন কারাগারে বন্দি ছিলেন, চিকিৎসার জন্য প্যারোলে মুক্তি পেয়ে তিনি বিদেশে গিয়েছেন। তাই আমাদের প্রথম দাবি- তাকে মুক্তি দিতে হবে যাতে করে তিনি বিদেশে গিয়ে চিকিৎসা নিতে পারেন বা তার পছন্দমতো এবং যেই জায়গায় তিনি বিশ্বাস করেন সেই জায়গায় তিনি চিকিৎসা নিতে পারেন। অথবা বেগম খালেদা জিয়া যতদিন না মুক্ত হবেন ততদিন তাকে বেসরকারি একটি হাসপাতালে, নেত্রীর যেখানে বিশ্বাস আস্থা রয়েছে সেই হাসপাতালে চিকিৎসা দিতে হবে। ওবায়দুল কাদেরের চিকিৎসায় যে ব্যবস্থা নেওয়া হয়েছে, তা খালেদার জন্যও নেওয়ার দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য মির্জা আব্বাস।

পাঠকের মতামত: