ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর বীর মুক্তিযুদ্ধা নূরুল আলম চেয়ারম্যানের ২য় মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার প্রতিনিধি ::

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা ইতিহাসের রাখাল রাজা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর বৃহত্তর লক্ষ্যারচর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, অভিভক্ত চকরিয়া উপজেলা আওয়ামিলীগের সাবেক সভাপতি  ৭৫ পরবর্তী আওয়ামী দূর্দিনের কান্ডারী,মুক্তিযুদ্ধ চলাকালীন রিলীফ কমিটির চেয়ারম্যান বঙ্গবন্ধুরর ঘনিষ্ঠ সহচর সর্বজন শ্রদ্ধেয় মরহুম নূরুল আলম চেয়ারম্যানের ২৮শে ফেব্রুয়ারি ২য়নমৃত্যু বার্ষিকী । কক্সবাজারের চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নে বর্ষীয়ান রাজনীতিবিদ  নূরুল আলম চেয়ারম্যানের বাসস্থল।তিনি ৮৩ বছর বর্ণাড্ঢ জীবনকাল অতিবাহিত করেন, মৃত্যুকালে তিনি  ৩ ছেলে ও ২কন্যাসহ অসংখ্য গুণগাহী রেখে যান।

১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে চকরিয়ার বদরখালীতে কক্সবাজার জেলার প্রথম কৃষক করেন।উক্ত কৃষক সমাবেশের সফল অর্গানাইজেশন ব্যাক্তিত্ব বলে অভিনন্দন জানিয়েছিলেন পিতা মুজিব। মুজিবকন্যা থেকে বঙ্গকন্যা আজকের মাদার অব হিউম্যানিটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮১সালে  স্বদেশ প্রত্যাবর্তনের পরবর্তী সময়ে পিতা মুজিবের আদর্শকে ধারণ করে  দলকে সুসংগঠিত করার লক্ষে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলছেন। ঠিক সেই সময় নুরুল আলম চেয়ারম্যানের নেতৃত্বে চকরিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রথম জনসভা করেন জননেত্রী শেখ হাসিনা,উক্ত জনসভায় তিনি সভাপতিত্ব করেন।শিক্ষা ক্ষেত্রে তিনি চকরিয়া কলেজ প্রতিষ্ঠাকালে বিশেষ ভূমিকাসহ বিভিন্ন স্কুল, মসজিদ,মাদ্রাসায় আর্থিক সহযোগিতা করেন এবং কাকারা মাছকাইজ্জা মসজিদ ও এবতেদায়ী মাদ্রায় জমি দান করেন।এছাড়াও তাহার সন্তানাদিকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে জনসেবা ও মানব সেবায় নিয়োজিত করেন।

 তাহার প্রথম সন্তান রেজাউল করিম মোহাম্মাদ তারেক কক্সবাজার বিশ্ববিদ্যালয়  কলেজের ডীন হিসেবে দ্বায়িত্বে রয়েছেন।দ্বিতীয় সন্তান ইখতিয়ার উদ্দীন মোহাম্মদ বায়জিদ জাতিসংঘের অধীনে (NNHCR)কক্সবাজার বোরো চীফ হিসেবে বর্তমানে রোহিঙ্গাদের সহায়তা প্রদানে কাজ করছেন।তৃতীয় সন্তান খ.ম.আওরঙ্গজেব বুলেট রাজনীতি,সমাজনীতিসহ বাবার আদর্শ ধারণ করে জনসেবায় নিয়োজিত, উল্লেখ্য তিনি গত ইউপি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের নির্বাচন করেন,কিন্তু দলীয় কথিত কয়েক ব্যাক্তি দলের সাথে মীরজাফরের আসনে বিচরণ করায় অল্প ভোটের ব্যাবধানে পরাজিত হন।

   তাহার প্রথম কন্যা সুরাইয়া আক্তার স্বামী ঃ ডাঃ হাবিব ই খুদা এম বি বি এস,এফ সিপি এস শিশু ও নবজাতক মেডিসিন  বিশেষজ্ঞ(শেভরণ চট্রগ্রাম)। দ্বায়িত্ব কন্যা ফৌজিয়া আক্তার প্রমি সহকারী শিক্ষক(শাহউমরাবাদ সরকারী প্রাথমিক  বিদ্যালয়।

 বীর  মুক্তিযুদ্ধা নূরুল আলম চেয়ারম্যান স্মৃতিসংসদের উদ্যোগে দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালনে খতমে কোরআন,দোয়ামাহফিল,কবর জিয়ারত ও মেজবানের আয়োজন করেন। তাহার তৃতীয় সন্তান লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামিলীগের সাঃ সম্পাদক খ.ম.আওরঙ্গজেব বুলেট গরীব দুখী এতিমদের মাঝে খাবার বন্টন আনুষ্ঠানিকতা সম্পন্ন করাসহ তাহার বাবার আত্নার মাগফেরাত কামনা করে সকলের কাছে দোয়া কামনা করেন।

পাঠকের মতামত: