ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

দুদকের নতুন চেয়ারম্যান ইকবাল মাহমুদ

দুদক চেয়ারম্যাননিজস্ব প্রতিবেদক :::

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব ইকবাল মাহমুদ। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে। এ ছাড়া সাবেক জেলা জজ এ এফ এম আমিনুল ইসলামকে দুদকের কমিশনার নিয়োগ দেয়া হয়েছে।

দুদকের চেয়ারম্যান মো. বদিউজ্জামান ও কমিশনার মো. শাহাবুদ্দিন চুপ্পুর মেয়াদ শেষ হচ্ছে ১৩ মার্চ। নিয়ম অনুযায়ী, দুদকে প্রথমে কমিশনার নিয়োগ দেয়া হয় পরে কমিশনারদের মধ্য থেকে চেয়ারম্যান নিয়োগ দেন রাষ্ট্রপতি।
১ ফেব্রুয়ারি দুদকের দুজন কমিশনার নিয়োগে পাঁচ সদস্যের একটি বাছাই কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। এ বাছাই কমিটির সভাপতি হন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।
দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী, কমিশন তিন জন কমিশনারের সমন্বয়ে গঠিত হয়। তাদের মধ্য থেকে রাষ্ট্রপতি একজনকে চেয়ারম্যান নিয়োগ করেন। কমিশনারদের মেয়াদ পাঁচ বছর।
ইকবাল মাহমুদ জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ২৯ নভেম্বর তিনি অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যান। তিনি এশীয় উন্নয়ন ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবেও কাজ করেছেন।
গত বছরের ২৫ আগস্ট পিআরএল ভোগরত ইকবাল মাহমুদকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছিল। তবে তিনি সে পদে যোগ দেননি।

পাঠকের মতামত: