ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

অপহরণকারী সন্দেহে ৩ বিদেশী সাংবাদিকের উপর রোহিঙ্গাদের হামলা

উখিয়া প্রতিনিধি ::
উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের অপহরণকারী সন্দেহে ৩ জার্মান সাংবাদিকের উপর হামলা চালিয়েছে রোহিঙ্গারা। এসময় তাদের রক্ষা করতে এসে আহত হয়েছেন পুলিশসহ ৬জন।  বৃহস্পতিবার দুপুরে কুতুপালং ক্যাম্প-১ ইস্ট এর লম্বাশিয়া বাজারে এই ঘটনা ঘটে। অন্য তিন আহতের মধ্যে  একজন বাংলাদেশি দোভাষী, একজন পুলিশ ও একজন গাড়ির ড্রাইভার ।

আহতরা হলেন জার্মান সংবাদিক ইয়োচো লিওলি (৪৪), এস্ট্যাটিউ এপল (৪৯) ও গ্রান্ডস স্ট্যাফু (৬১)। তাদের বাংলাদেশি দোভাষী মোঃ সিহাবউদ্দিন (৪১) ও গাড়ির চালক নবীউল আলম (৩০)। পুলিশ সদস্য জাকির হোসেন (৩৩)।

কুতুপালং মধুরছড়া পুলিশের ইনচার্জ (ওসি) মোঃ ইয়াছিন জানান, জার্মান সাংবাদিকরা ক্যাম্প-৪ এক্সটেনশন থেকে সংবাদ সংগ্রহ শেষ ফেরার পথে লম্বাশিয়ায় বাজারে এক রোহিঙ্গা পরিবারকে জামা কাপড় কিনে দিচ্ছিলেন। এই সময় রোহিঙ্গারা অপহরণকারী বলে গুজব ছড়িয়ে সাংবাদিকদের উপর হামলা চালায়। হামলায় রোহিঙ্গারা বিদেশিদের ব্যবহৃত গাড়ি ভাংচুর করে। হামলাকারীরা ক্যামেরা, তাদের কাগজপত্র (পাসপোর্ট) ও সাথে থাকা জিনিসপত্র নিয়ে যায়।

পরে আহতদের উদ্ধার করে সেনা ক্যাম্পে হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা দেওয়া হয় এবং গাড়ীটি উদ্ধার করে উখিয়া থানায় নিয়ে আসেন পুলিশের সদস্যরা।

কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা নেতা মোহাম্মদ নুর জানান, জার্মান সাংবাদিকেরা একটি রোহিঙ্গা পরিবারকে কাপড় কিনে দেওয়ার জন্য গাড়ীতে উঠালে রোহিঙ্গারা বিষয়টি ভিন্ন ভাবে নিয়ে অপহরণকারী মনে করে তাদের উপর হামলা চালায়। এতে ৩জন বিদেশী সাংবাদিক আহত হয় ।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের বলেন, জার্মান সাংবাদিকরা ক্যাম্প-৪ এক্সটেনশন থেকে সংবাদ সংগ্রহ শেষে ফেরার পথে লম্বাশিয়ায় বাজারে তাদের ওপর হামলার ঘটনা ঘটে। রোহিঙ্গাদের হাত থেকে সাংবাদিকদের উদ্ধার করতে গিয়ে জাকির হোসেন নামে এক পুলিশ সদস্যও আহত হয়েছেন। সবাইকে চিকিৎসা দেয়া হচ্ছে।

পাঠকের মতামত: