ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

টেকনাফ সেন্টমার্টিনের বঙ্গোপসাগর  থেকে ১১ জন মাঝিমাল্লা ও ট্রলারসহ ১লাখ ইয়াবা উদ্ধার

ছৈয়দুল আমিন চৌধুরী, টেকনাফ ::
টেকনাফ উপজোলার  সেন্টমার্টিনের অদূরে বঙ্গোপসাগর থেকে  ১ লাখ পিস ইয়াবা ও ফিশিং ট্রলার জব্দ করেছে কোস্টগার্ড।  এসময় ১১জন রোহিঙ্গা মাঝিমাল্লাকেও আটক করা হয়েছে ।
আটককৃতরা হচ্ছেন,মিয়ানমারের মংডু শহরের মংনি পাড়া এলাকার আবু বক্ককরের ছেলে কবির আহমেদ (৩৫), একই এলাকার বাসিন্দা মৃত হাবিবুল্লাহর ছেলে মোঃ নবী মাঝি (২০),করিমুল্লাহর ছেলে আমানুল্লাহ(১৮),মৃত হাবিবুল্লাহ ছেলে তারেক উল্লাহ(১৪),মৃত মোঃ শেখের ছেলে কামাল উদ্দিন(২০),আবু তাহেরের ছেলে মোঃ ছাবের(১৮),মৃত আবু তালেকের ছেলে মোঃ রিয়াজ(১৪),হাফেজ আহমদের ছেলে মোঃ শাকের(১৬),নুর মোহাম্মদের ছেলে মোঃ ফয়সাল(১৬),মৃত আব্দুস সুফির ছেলে মোঃ রহমত উল্লাহ(১৯),শামসুদ্দিনের ছেলে মোঃ রিয়াজ(১৮) ।
২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভোররাতে টেকনাফ সেন্টমার্টিনের পূর্ব-দক্ষিণ বঙ্গোপসাগর থেকে ট্রলারসহ এ ইয়াবার  চালান সহ এগারো জন মাঝি মাল্লাকে আটক করে।
কোস্টগার্ড টেকনাফ ষ্টেশন কমান্ডার লেফটেন্যান্ট ফয়জুল ইসলাম মন্ডল আমাদের কক্সবাজারকে  জানান, মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান সেন্টমার্টিনের অদূরে পূর্ব-দক্ষিণ বঙ্গোপসাগর এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে এমন তথ্য পায় কোস্টগার্ড।  তারই সূত্র ধরে, কোস্টগার্ডের দুটি টিম ওই এলাকায় কড়া নজরদারীতে রাখা হয়। বৃহস্পতিবার ভোরে একটি সন্দেহভাজন ফিশিং ট্রলারকে দেখতে পেয়ে কোস্টগার্ড সদস্যরা তাদের সংকেত দিলে তারা পালানোর চেষ্টা চালায়। এসময় ট্রলারটিকে ধাওয়া করে আটক করতে সক্ষম হয়। পরে ট্রলারে তল্লাশি চালিয়ে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে । আটক ১১জন মাঝিমাল্লা ও ট্রলারটি টেকনাফে আনা হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, চালানটি মিয়ানমার থেকে পাচার হয়ে বাংলাদেশে প্রবেশ করছিল।
ট্রালার মাঝি মোঃ নবী বলেন,সাগরে মাছ ধরা অবস্থায় অপর একটি ট্রলার তাদের কাছে এসে অস্ত্র মুখে জিম্মি করে বলেন ইয়াবা গুলো আর একটি ফিশিং ট্রলারে তুলে দিতে প্রানের ভয়ে তারা ইয়াবা গুলো পৌঁছে দিতে রাজি হয়। অপর ট্রলারের একটি মোবাইল নাম্বার দেওয়া হয় সে নাম্বার দিয়ে যোগাযোগ করে এসে আটকা পড়ে তারা। আটক মাঝিমাল্লারা সবাই মিয়ানমারের নাগরিক বলে প্রাথমিক জিজ্ঞাসা তারা স্বীকারোক্তি দিয়েছেন। আটককৃত  ইয়াবা ও আসামিকে পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে থানায় হস্তান্তরের প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে কোস্টগার্ড। এ দিকে আত্নস্বীকৃত ইয়াবা কারবারীদের আত্ন সমর্পণের দিন থেকেও  বড় ইয়াবা চালান আটক হওয়াতে এলাকাবাসীকে ফের ভাবিয়ে তুলেছে। ##

পাঠকের মতামত: