ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

চকরিয়ায় জমির বিরোধ নিয়ে মারধর ও গুলিতে বৃদ্ধ নিহত, ছাত্র-মহিলাসহ আহত-১৫, আটক-১

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়ায় জায়গা-জমির বিরোধ নিয়ে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে ও গোলাগুলির ঘটনায় আবদু শুক্কুর (৫৫) নামের এক ব্যক্তি ঘটনাস্থলে নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ১৫ ব্যক্তি কমবেশী আহত হয়েছে। তাঁদের মধ্যে স্কুল পড়ুয়া ছাত্রসহ ৬ জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়।

খবর পেয়ে পুলিশ হাসপাতাল থেকে নিহতের লাশ উদ্ধার করেন। আহত ব্যক্তিদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলার সরকারী-বেসরকারী বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত ব্যক্তি আবদু শুক্কুর ডেমুশিয়া ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডস্থ নয়াপাড়া এলাকার মৃত আশরাফ আলীর ছেলে।

বুধবার (২০ফেব্রুয়ারী) দুপুরের দিকে উপজেলার কোনাখালী ইউনিয়নের আবদুল হাকিম পাড়া এলাকায় জায়গা-জমির বিরোধে গোলাগুলির এ সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, পেকুয়া উপজেলার জমিদার বাড়ির জৈনক আক্তার আহমদ চৌধুরীর বিএস রেকর্ড়মূলে কোনাখালী ইউনিয়নে জায়গা-জমি রয়েছে। ওই জমির মধ্যে থেকে নিহত হওয়া ব্যক্তি আবদু শুক্কুরের আর এসমূলে পৈত্রিক জমির মালিকানা দাবী নিয়ে দু’পক্ষের মধ্যে দীর্ঘদিনের বিরোধ চলে আসছিল। এ নিয়ে দু’পক্ষের লোকজন আদালতে জমি বিরোধ নিয়ে মামলা দায়ের করেন। এ মামলার প্রেক্ষিতে আদালত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিরোধীয় জায়গায় বুধবার সরেজমিনে পরিদর্শনে যাওয়ার কথা ছিল। সহকারী কমিশনার (ভূমি) জায়গা পরিদর্শন যাওয়ার পূর্বেই দখল দারিত্ব ও আধিপাত্য বিস্তার নিয়ে দু’পক্ষের লোকজন স্বশস্ত্র ভাবে দুপুরের দিকে সংঘর্ষে ও গোলাগুলির ঘটনায় জড়িয়ে পড়ে।

একপর্যায়ে গোলাগুলিতে আবদু শুক্কুর (৫৫) নামের এক ব্যক্তি ঘটনাস্থলে গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ সময় সংঘর্ষের ঘটনায় স্কুল পড়ুয়া ছাত্রসহ অন্তত ১৫ ব্যক্তি কমবেশী আহত হয়েছে। তাঁদের মধ্যে স্কুল পড়ুয়া ছাত্রসহ ৬ জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত করা হয়। আহত ব্যক্তিদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে চকরিয়া পৌরশহরের সরকারী-বেসরকারী বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আহতদের মধ্যে থেকে গুরুতর ৩ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অন্যদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঘটনায় আহত ব্যক্তিরা হলেন, কোনাখালী আবদুল হাকিম পাড়া এলাকার মৃত ফিরোজ আহমদের ছেলে মো: রুবেল(৩০), ডেমুশিয়া নয়াপাড়া এলাকার আবদু রশিদের ছেলে মনুর আলম (৪৫), তার ভাই নুরুল হোসেন (৪০), একই এলাকার মনছুর আলমের স্কুল পড়ুয়া ছেলে ইমরুল হক (১৬), একই এলাকার মৃত আশরাফ আলীর ছেলে আবু ছিদ্দিক (৫৫) ও স্কুল পড়ুয়া মো. ইসমাঈল (১৭)। এছাড়াও তাৎক্ষিক ভাবে অন্যান্য আহত ব্যক্তিকে বিভিন্ন হাসপাতাতে ভর্তি কারায় তাদের নাম পাওয়া যায়নি।

চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন, জায়গা বিরোধ সংক্রান্ত বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতের ১৪৪ একটি আদেশ রয়েছে। বুধবার জায়গাটি সরেজমিনে তদন্তের জন্য সার্ভেয়ার যাওয়ার কথা ছিল। দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনার কথা শুনে তিনি আর তদন্তের কাজে যায়নি বলে জানান।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, জমি সংক্রান্ত বিষয়ে এ সংঘর্ষের বিরোধ। এ সময় দুই পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

ওসি আরো জানান, নিহত আবদু শুক্কুরের লাশ ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।##

পাঠকের মতামত: