ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় জাল সনদ প্রস্তুতকারী যুবক আটক

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::

চকরিয়ায় হাসপাতালের নকল সনদসহ এক উপজাতি যুবককে আটক করা হয়েছে। আটক যুবক মংমা চিং মারমা (২৯) বান্দরবানের রোয়াংছড়ি তারাছা ইউনিয়নের পাইক্ষ্যং নয়াপাড়া এলাকার খিযা অং মারমার পুত্র।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে উপজেলার মালুমঘাট বাজারে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, মালুমঘাট বাজারে কম্পিউটারের দোকানে মেমোরিয়াল খ্রিস্টান হাসপাতালের তিনটি জাল সনদ স্কেনিং করতে আসে মংমা চিং মারমা। এসময় উপস্থিত লোকজন সনদগুলো নকল বুঝতে পেরে জিজ্ঞেস করায় সে পালানোর চেষ্টা করে।

চকরিয়া সংবাদপত্র হকার সমিতির ম্যানেজার শহিদুল ইসলাম তাকে ধাওয়া করে আটক করতে সক্ষম হয়।

এসময় মালুমঘাট মেমোরিয়াল খ্রিস্টান হাসপাতালের কর্তব্যরত পুলিশের হাতে তুলে দেন তাকে। মংমা চিং প্রতিবেদকের কাছে স্বীকার করেন, ডুলাহাজারা চাবাগান এলাকার মনিন্দ্র মল্লিকের পুত্র কাজল মল্লিক থেকে এক হাজার টাকা দিয়ে সনদগুলো কিনে নিয়েছে। তবে সে ব্যবসা করার জন্য নয় কাজকর্ম না পাওয়ায় এ সনদ দিয়ে চাকরির চেষ্টা করবে। সনদ কিনতে গত শুক্রবার মংমা চিং ডুলাহাজারা চাবাগান এলাকায় কাজল মল্লিকের বাড়িতে রাত যাপন করে। পরদিন শনিবার মালুমঘাট বাজারে নকল সনদগুলো স্কেনিং করতে এসে ধরা পড়ে সে।

স্থানীয় সুত্রে জানা গেছে, বিগত সময়ে কাজল মল্লিক হাসপাতাল থেকে কোর্স নিয়েছে। কিন্তু পরে সে মাদকাসক্ত হয়ে পড়ে। মাদকের টাকা যোগাড় করতে এ অন্যায় কাজে জড়িয়ে পড়ছেন বলে ধারণা করা হচ্ছে।

মালুমঘাট মেমোরিয়াল খ্রিস্টান হাসপাতালের সহকারী পরিচালক যোসেফ অমূল্য রায় বলেন, হাসপাতালের নামে ভূয়া সার্টিফিকেটসহ এক যুবককে আটক করা হয়েছে। এতে হয়রানির হাত থেকে অনেক সাধারণ জনসাধারণ বেঁচে গেছে। এ হাসপাতালের নামে সনদ বানিয়ে কেউ কোথাও চাকরি বা চিকিৎসা করলে ছাড় দেওয়া হবেনা বলেও তিনি জানান।

হাসপাতালের কর্তব্যরত পুলিশ কর্মকর্তা মোঃ ফারুক জানায়, এমসিএইস’এর নামে ভূয়া সনদসহ মংমা চিং মারমা নামের এক যুবককে আটক করা হয়েছে। তাকে চকরিয়া থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানায় এ কর্মকর্তা।

পাঠকের মতামত: