ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

মধু হই হইর শিল্পীকে অবশেষে পাওয়া গেল

বিনোদন প্রতিবেদক ::  চট্টগ্রামের আঞ্চলিক গান ‘মধু হই হই’ জনপ্রিয়তা পেয়েছে সারা দেশে পেরিয়ে বিশ্বের বাংলা ভাষা ভাষিদের কাছে । এই এক গানের কল্যাণে খুদে শিল্পী জাহিদ রাতারাতি পেয়েছে তারকা খ্যাতি। কিন্তু এর মূল শিল্পী আবদুর রশীদ মাস্টার ছিলেন এত দিন আড়ালে। এবার তাঁকে সামনে আনলেন চট্টগ্রামের আঞ্চলিক টেলিভিশন সিপ্লাস টিভির এডিটর ইন চিফ আলমগীর অপু।

জানা গেল গানটি তৈরির পেছনের গল্প। আবদুর রশীদ জানান, প্রেমিকা মীনারাকে হারিয়ে এই গান বাঁধেন তিনি। গানটির সৃষ্টি ২০০০ সালের আগে। সে সময় সেন্ট মার্টিনসে ঘুরতে আসা এক ট্যুরিস্ট গানটি লিখে নেন ও ভিডিও করেন। পরে সন্দীপন দাস তাঁর প্রথম অ্যালবাম ‘সোনাবন্ধু’তে গানটি ব্যবহার করেন সংগৃহীত বলে। তবে এটা ইচ্ছাকৃত ছিল না জানিয়েছেন সন্দীপন। বলেন, ‘আমার প্রথম অ্যালবামটি করার সময় ফয়সাল সিদ্দিকী বগি ভাই এই গান দিয়েছিলেন। তিনিও জানতেন না গানটি কার লেখা ও সুর করা।

ফলে সংগৃহীত বলে গানটি প্রকাশ করি। কিন্তু পরবর্তী সময়ে যখন রশীদ ভাইয়ের কথা জানতে পারি তখন থেকে নিয়মিত তাঁর নাম বলেছি সব জায়গায়। এমনকি একুশে টেলিভিশনসহ আরো কয়েকটি চ্যানেলে তাঁর সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। এখন রশীদ ভাইয়ের সঙ্গে নিয়মিত আমার যোগাযোগ হয়। আমরা ভালো বন্ধুও। তাঁর মেধাকে আমি সম্মান করি।’

মাছ শিকার করা রশীদের মূল পেশা হলেও অবসরে সেন্ট মার্টিনসে আসা টুরিস্টদের এখনো গান শোনান তিনি।

পাঠকের মতামত: