ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

উখিয়ায় ভূল প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়ায় দুই কেন্দ্র সচিবকে অব্যহতি, তদন্ত কমিটি গঠিত

ফারুক আহমদ, উখিয়া ::

এসএসসি পরীক্ষায় ভূল প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়ায় উখিয়ায় দুই কেন্দ্র সচিবকে অব্যহতি দিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ড। অব্যহতি প্রাপ্তরা হল পালং আদর্শ উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের সচিব ও প্রধান শিক্ষক আমিমুল এহসান মানিক এবং উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের সচিব রোকেয়া খানম।

এ দিকে উখিয়ায় দুইটি পরীক্ষা কেন্দ্রে গত ২ ফেব্রুয়ারী বাংলা প্রথম পত্র বিষয়ে ভূল প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা গ্রহণের সংবাদ পত্রিকায় প্রকাশিত হলে চট্টগ্রাম শিক্ষা বোর্ড ঘটনাটি খতিয়ে দেখার জন্য ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করেছে।

সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে গঠিত তদন্ত কমিটির সদস্যরা গত ৩ ফেব্রুয়ারী উখিয়ার পালং আর্দশ উচ্চ বিদ্যালয় ও উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। পরির্দশন কালে তারা সংশ্লিষ্ট কেন্দ্র পরিদর্শক, পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলেন।

এদিকে, শিক্ষা বোর্ডের এক প্রজ্ঞাপনে আমিমুল এহসান মানিককে অব্যহতি দিয়ে তার পরির্বতে মো: ইদ্রিস মিয়াকে পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রর কেন্দ্র সচিব ও রোকেয়া খানমকে অব্যহতি দিয়ে তার পরির্বতে ফাতেমা জাহান চৌধুরীকে উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রর কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়।

দায়িত্বশীল সূত্রে জানা যায়, ইংরেজী প্রথম পত্র বিষয়ের পরীক্ষায়ও ভূল প্রশ্নপত্র পাওয়া গেলেও কেন্দ্রের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কড়া নজরদারীর কারণে পরীক্ষার্থীরা বেঁচে যায়। শিক্ষকরা জানান, ২০১৭ ও ২০১৮ সালের সিলিবাস অনুযায়ী এসএসসি পরীক্ষার প্রশ্ন প্যাকেটে পাওয়া গেলেও তা রেখে দেওয়া হয়।

#

পাঠকের মতামত: