ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

প্রতিষ্ঠার ২৩ বছর ধরে সংবাদে আস্থা ধরে রেখেছে দৈনিক হিমছড়ি

ছৈয়দ আলম, কক্সবাজার ::  একটি পত্রিকা তার নিজস্ব গতিপথে অবিচল থেকে সামনে এগিয়ে যাওয়া খুব কঠিন ও দুঃসহ বিষয়। অনুসন্ধানীয় ও নির্মোহ সংবাদ পরিবেশনে কঠিন বিষয়কে সহজ করে নিয়েছে হিমছড়ি। সক্ষম হয়েছে পাঠকের খোরাক যোগাতে। স্বদেশ তাড়িত এ জাতির সমস্যার কথা তুলে ধরতে বেশ কিছু উল্লেখযোগ্য প্রতিবেদন করেছে পত্রিকাটি। রাজনীতির বৈরী পরিস্থিতি, সমাজের নানা অসঙ্গতি, গণমাধ্যমের কঠিন চ্যালেঞ্জের মুখে হাঁটি হাঁটি পা পা করে ২২ বসন্ত পেরিয়েছে উন্নয়ন সাংবাদিকতার দৈনিক হিমছড়ি। সঠিক ও বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনে চ্যালেঞ্জ মাথায় রেখেই হিমছড়ি বরাবরই সংবাদ করে থাকে।

পর্যটন শহর কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক হিমছড়ি পত্রিকা। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রজন্মের পর প্রজন্ম ধরে দৈনিক হিমছড়ি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে চলেছে। জেলাবাসীর অকুণ্ঠ সমর্থন, সীমাহীন ভালোবাসাই ছিল হিমছড়ি’র সুদীর্ঘ ২২ বছর পথচলার একমাত্র শক্তি ও সাহস। আজকের শুভ মুহুর্তে কক্সবাজারবাসীর প্রতি অশেষ কৃতজ্ঞতা, শুভেচ্ছা জানান পত্রিকার সম্পাদক হাসানুর রশীদ।

২৩ বছরে পদার্পন উপলক্ষে বুধবার (৬ ফেব্রুয়ারী) সকালে পত্রিকা দপ্তরে দোয়া ও প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। পত্রিকার সম্পাদক হাসানুর রশীদ এর সভাপতিত্বে প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন দৈনিক হিমছড়ির প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক শামসুল হক শারেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্যবস্থাপনা সম্পাদক সাবেক উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান ফজলুল্লাহ মো: হাসান।

প্রধান অতিথি শামসুল হক শারেক বলেন, উন্নয়ন সাংবাদিকতায় বিশ^াসী সত্য, ন্যায়, গণতন্ত্র এবং সাধারণ মানুষের অধিকারের প্রশ্নে হিমছড়ি’র অবস্থান কখনো বদলায়নি। প্রতিষ্ঠাকাল থেকে সেই পুরানো আদর্শই এখনও একমাত্র নীতি বহাল রেখেছে। আর তা হলো, নিরপেক্ষ ও নির্ভীক সাংবাদিকতার ধারা অনুসরণ এবং গণমানুষের মনে স্বাধীনতা-সংগ্রামের মূল চেতনাকে বাঁচিয়ে রাখা এবং পর্যটন শিল্প বিকাশে একটি ব্রান্ডিং কক্সবাজার গড়ার লক্ষ্যে অবিচল থাকা।

দোয়া মাহফিলের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির সূচনা হয়। পরে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। স্টাফ রিপোর্টার এইচএন আলম এর কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া প্রতিনিধি পরিচালনা করেন যুগ্ম-বার্তা সম্পাদক হুমায়ুন সিকদার। উপস্থিত ছিলেন-চীফ রিপোর্টার ছৈয়দ আলম, স্টাফ রিপোর্টার-দীপন বিশ^াস, বাবুল মিয়া মাহামুদ, মো. মাহাবুবুর রহমান, তারেকুর রহমান, এইচএন আলম, ইসলাম মাহমুদ ও ব্যবস্থাপক এহতেশামুল হক।

প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন, চকরিয়া অফিস প্রধান আবদুল মজিদ, নিজস্ব প্রতিনিধি (টেকনাফ) হুমায়ুন রশীদ, উখিয়া প্রতিনিধি পলাশ বড়–য়া, নিজস্ব প্রতিনিধি (রামু) ওবাইদুল হক নোমান, বান্দরবান প্রতিনিধি আবুল বশর নয়ন, পেকুয়া প্রতিনিধি সাইফুল ইসলাম বাবুল, মহেশখালী প্রতিনিধি মোহাম্মদ তারেক, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি মুফিজুর রহমান, চিত্র গ্রাহক সাঈদুল ইসলাম শেরাম, সোনারপাড়া সংবাদদাতা আবদুল জব্বার, চীফ কম্পিউটার অপারেটর মোহাম্মদ হাশেম, অফিস সহকারী রুহুল কাদের রুবেল, নাঈমুল ইসলাম।

আমন্ত্রিত অতিথি ও বক্তারা বলেন, ‘সংবাদ মাধ্যম হচ্ছে সমাজের দর্পণ। তাই সংবাদ মাধ্যম সমাজ ও রাষ্ট্রের আস্থা ও বিশ্বাসের জায়গা। সে বলয় ধরে কক্সবাজারের শীর্ষস্থানীয় দৈনিক হিমছড়ি ২২টি বছর অতিক্রম করে ২৩ বছরে পদার্পণ করে সত্যিই মাইল ফলক সৃষ্টি করেছেন। অতীতের মতো ভবিষ্যতেও সমাজের সমস্যা চিহ্নিত করে সম্ভাবনার দ্বার উন্মোচন করতে হবে দৈনিক হিমছড়িকে। বিশেষ করে কক্সবাজারের পর্যটনের অপার সম্ভাবনাকে লিখনির মাধ্যমে বিশ^ময় ছড়িয়ে দিতে হবে বলে বক্তারা মনে করেন।

বক্তারা আরো বলেন, ‘দৈনিক হিমছড়ি কক্সবাজারের মাটি ও মানুষের উন্নয়নে বিস্তারে অবদান রেখেছে। ভবিষ্যতেও হিমছড়ি সত্যের মুখপত্র হয়ে থাকবে।’

সম্পাদক হাসানুর রশীদ বলেন, ‘একটি পত্রিকা প্রতিদিন প্রকাশ হয়ে ২২ বছর পাড়ি দেয়া সত্যিই বিস্ময়কর বটে। সে অসাধ্য কাজটি সুচারুরূপে করে আসছেন দৈনিক হিমছড়ি কর্তৃপক্ষ। পত্রিকার কর্মকর্তা, সাংবাদিক ও কর্মচারিদের ঐকান্তিক প্রচেষ্টায় দৈনিক হিমছড়ি নিজস্ব ধারা অব্যাহত রেখেছে। সুস্থ ধারার সাংবাদিকতা, উন্নয়ন ও পর্যটনের অগ্রগতিতে কাজ করে কক্সবাজারকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। প্রতিষ্ঠাবার্ষিকীতে এটাই আমাদের প্রত্যাশা।’

তিনি আরো বলেন-‘দৈনিক হিমছড়ি সংবাদ পরিবেশনের দীর্ঘ পথচলায় কারও সম্মানহানি করেনি। করেনি পক্ষপাতমূলক সংবাদ। বরাবরই তুলে ধরেছে উন্নয়নমূখি সংবাদ। সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরার পাশাপাশি আমরা সব সময় চেষ্টা করেছি সত্য আর মিথ্যার পার্থক্যটুকু পাঠকের কাছে পৌঁছে দিতে। যাত্রায় আমরা কতটুকু সফল তা পাঠকরাই বিবেচনা করবে।’

প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষ্যে আয়োজিত দোয়া মাহফিল পরিচালনা করেন, কক্সবাজার টেকপাড়া বায়তুল মোয়াজ্জেম জামে মসজিদের খতিব ও দৈনিক হিমছড়ি’র কলাম লেখক মাওলানা মাওলানা মোহাম্মদ নুরুল হুদা।

এসময় আরো উপস্থিত ছিলেন, দৈনিক হিমছড়ি’র পরিচালক এডভোকেট রমিজ আহমদ, মহিউদ্দিন চৌধুরী, কক্সবাজার প্্েরসক্লাবের সহ-সভাপতি, সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন বাহারী, কক্সবাজার শহীদ তিতুমির জামে মসজিদের খতীব তরুণ লেখক হাফেজ মুহাম্মদ আবুল মনজুর, সিনিয়র সাংবাদিক নুরুল ইসলাম হেলালী, আনছার হোসেন, ইমাম খাইর, এএইচ সেলিমউল্লাহ, জিয়াউল করিম প্রমুখ। পত্রিকার সাফল্য-সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দৈনিক হিমছড়িকে শুভেচ্ছা জানালেন যারা :

দৈনিক হিমছড়ির প্রতিষ্ঠা বার্ষিকীতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান, ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা সরওয়ার ও পরিচালনা সম্পাদক এ.এইচ সেলিম উল্লাহর নেতৃত্বে দৈনিক সাগর দেশ, নির্বাহী সম্পাদক এইচএম নজরুল ইসলামের নেতৃত্বে দৈনিক আপনকণ্ঠ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সরওয়ার সাঈদ ও জেলা সভাপতি আবু হেনার নেতৃত্বে বাংলাদেশ নদী পরিব্রাজক দল, সভাপতি ইলিয়াছ মিয়ার নেতৃত্বে কক্সবাজার পরিবেশ মানবাধিকার ও উন্নয়ন ফোরাম, সভাপতি এডভোকেট মামুনুর রশিদ ও সাধারণ সম্পাদক শাহাব উদ্দিনের নেতৃত্বে কক্সবাজার দোকান কর্মচারী ইউনিয়ন, চকরিয়া প্রেসক্লাবের পক্ষে আবদুল মজিদ, এমইউ বাহাদুরের নেতৃত্বে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কক্সবাজার শহর শাখা, মাওলানা ইউনুছ ফরাজীর নেতৃত্বে কক্সবাজার দারুল আরকম তাহফিজুল কোরআন মাদ্্রাসা, কেন্দ্রীয় সহ-সভাপতি হাফেজ আবুল মনজুর জেলা সভাপতি হাফেজ শওকত আলী ও সাধারণ সম্পাদক দিদারুল আলমের নেতৃত্বে বাংলাদেশ ইসলামী ছাত্র সমাজ, জেলা সভাপতি রবিউল আলমের নেতৃত্বে কক্সবাজার জেলা ছাত্রশিবির, দৈনিক সাঙ্গুর পক্ষে ইমাম খাইর প্রিয় চট্টগ্রামের পক্ষে মোহাম্মদ নিজাম উদ্দিন, কক্সবাজার লেখক ফোরামের পক্ষে মোহাম্মদ হাশেম ও মোহাম্মদ আমজাদ হোসেন, ফুলকড়ি আসর।

পাঠকের মতামত: