ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মাতামুহুরী নদীতে ভাঙ্গন প্রতিরোধে টেকসই সিসি ব্লক স্থাপনে পরিকল্পনা -জাইকার প্রতিনিধিদল

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর অব্যাহত ভয়াবহ ভাঙ্গন ঠেকাতে টেকসই প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনার অংশহিসেবে শনিবার নদীর একাধিক ঝুঁিকপুর্ণ পয়েন্ট পরিদর্শন করেছেন জাইকার একটি প্রতিনিধিদল।২ ফেব্রুয়ারী জাইকার প্রতিনিধিদল নদীর বিভিন্ন পয়েন্ট পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.রাকিবুল হাসান, কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ শওকত ওসমান, কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া উপজেলার চিরিঙ্গা শাখা কর্মকর্তা (এসও) এসএম তারেক বিন ছগির, চকরিয়া উপজেলা যুবলীগের সংগঠনিক সম্পাদক অহিদুজ্জমান অহিদ, স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য ও এলাকার সুধীজন।

কক্সবাজার ও বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে ইতোমধ্যে নদীর দুইতীরে অন্তত শতাধিক উন্নয়ন প্রকল্পের আওতায় তীরসংরক্ষন বাস্তবায়ন করা হয়েছে। সরকারি অর্থায়নের পাশাপাশি চকরিয়া উপজেলার প্রায় ৬ লাখ জনগনের সুরক্ষা নিশ্চিতে পাউবোর কর্মকর্তাদের তোড়জোরের কারনে মাতামুহুরী নদীর ভাঙ্গন প্রতিরোধকল্পে এবার নতুন প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছেন বিদেশী উন্নয়ন সংস্থা জাইকা। এরই অংশহিসেব গতকাল শনিবার (২ফেব্রুয়ারী) পাউবোর কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নদীর তীরবর্তী চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন জাইকার একটি প্রতিনিধি দল। তাঁরা পরিদর্শন করে মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টের অধিক ঝুঁিকপুর্ণ এলাকাকে প্রকল্পভুক্ত করার জন্য নোটও নিয়েছেন।

পরিদর্শনের বিষয়টির সত্যতা নিশ্চিত করে বান্দরবান পাউবোর নির্বাহী প্রকৌশলী মো.রাকিবুল হাসান বলেন, পরিদর্শনকালে জাইকার উধ্বর্তন কর্মকর্তা মো.আনিছুজ্জামানসহ প্রতিনিধি দলটি এদিন নদীর তীরবর্তী চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন। তাঁরা প্রথমে নদীর পালকাটা রামপুরা পয়েন্টে এবং বাঘগুজারা পয়েন্টের রাবার ড্যাম দুইটি পরিদর্শন করেন। এরপর উপজেলার কাকারা ইউনিয়নের মাঝেরফাঁিড় ও প্রপার কাকারা, সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন এবং পুর্ববড় ভেওলা ইউনিয়নের বেতুয়াবাজার সেতু পয়েন্ট পরিদর্শন করেছেন।

তিনি বলেন, পরিদর্শনকালে আমরা মাতামুহুরী নদীর ভাঙ্গনের ভয়াবহতা জাইকা প্রতিনিধি দলের সামনে তুলে ধরেছি। তাদেরকে আমরা বুঝাতে পেরেছি, জনগনের সামাজিক নিরাপত্তা ও সম্পদের সুরক্ষা নিশ্চিতে টেকসই সিসি ব্লক স্থাপন করতে হবে। তাঁরা আমাদের কথা দিয়েছেন, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে মাতামুহুরী নদীর ভাঙ্গন ঠেকাতে ইতিবাচক প্রদক্ষেপ নেবেন।

কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ শওকত ওসমান বলেন, মাতামুহুরী নদীর ভাঙ্গনে কাকারা ইউনিয়নের বির্স্তীণ জনপদ হুমকির মুখে। ইতোমধ্যে ভাঙ্গনের কবলে পড়ে বিপুল পরিমাণ বসতবাড়ি ও আবাদি জমি নদীতে তলিয়ে গেছে। ভাঙ্গন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড প্রতিবছর প্রকল্প বাস্তবায়ন করছেন, কিন্তু প্রতিবছরই বর্ষাকালে নতুন নতুন এলাকায় ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। তিনি বলেন, জাইকার প্রতিনিধি দলের কাছে আমার এলাকার অন্তত ৬শত মিটার এলাকা অধিক ঝুঁিকপুর্ণ হিসেবে চিহিৃত করেছে পানি উন্নয়ন বোর্ড। পরিদর্শনকালে জাইকার কর্মকর্তারা কথা দিয়েছেন মাতামুহুরী নদীর ভাঙ্গন প্রতিরোধে জাইকা অর্থায়ন করবে। আশাকরি তাদের অগ্রাধিকার প্রকল্পে আমরা কাকারা ইউনিয়নের ঝুঁিকপুর্ণ পয়েন্টটি গুরুত্ব দেয়া হবে। ##

পাঠকের মতামত: