ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ায় কেন্দ্র সচিবের ভুলে অনিয়মিত প্রশ্নপত্রে এসএসসি’র বাংলা পরীক্ষা, হতাশায় ৪০ শিক্ষার্থী

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের পেকুয়া উপজেলায় কেন্দ্র সচিবের ভুলে ২০১৮ সালের এসএসসি’র অনিয়মিত পরিক্ষার্থীর প্রশ্নপত্রে এবার পরীক্ষা দিয়েছেন নিয়মিত ৪০ পরিক্ষার্থী। পরীক্ষা চলমান অবস্থায় পরীক্ষার্থীরা প্রশ্ন বিভ্রান্তির বিষয়টি তাৎক্ষনিক সংশ্লিষ্ট কেন্দ্র সচিবকে অবগত করলেও কোন ধরণের সুরহা দেয়া হয়নি বলে অভিযোগও করেছেন অংশ নেওয়া পরিক্ষার্থীরা। গতকাল শনিবার পেকুয়া উপজেলা সদরে অবস্থিত পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত এসএসসির বাংলা বিষয়ের পরিক্ষায় এ ঘটনা ঘটে।

প্রশ্নপত্রে বিভ্রান্তিতে পড়া পরিক্ষার্থী মো. সাজ্জাদুল ইসলাম, ফরহাদুল ইসলাম, রমিজ উদ্দিন, মোঃ মামুন, সাহেদুল ইসলাম বলেন, আমরা পেকুয়া মডেল জিএমসি সরকারী বিদ্যালয়ের থেকে এবারে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছি। আমাদের পরীক্ষা কেন্দ্র পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র।

অনুষ্ঠিত পরীক্ষায় আমরা ৪০ শিক্ষার্থীকে নৈর্ব্যক্তিক প্রশ্নপত্র সরবরাহ করা হয় ২০১৮সালের সিলেবাস অনুযায়ী। এতে আমরা বিচলিত হয়ে পড়ি। বিষয়টি তাৎক্ষণিক হল পরিদর্শকের মাধ্যমে হল সচিবকে অবহিত করি। তারা কোন ব্যবস্থা নেয়নি। আমরা পরিক্ষাটি বাতিল চাই।

জানতে চাইলে পেকুয়া মডেল সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহির উদ্দিন বলেন, ঘটনাটি পরিকল্পনা অনুযায়ী করা হয়েছে বলে আমার ধারণা। অনিয়মিত পরিক্ষার্থীদের প্রশ্নে আমার স্কুলে নিয়মিত বেশ কয়েকজন পরিক্ষা দেয়ায় ভাল রেজাল্ট নিয়ে আমরা শঙ্কিত। বিষয়টি আমরা শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের অবগত করেছি।

তবে ঘটনার পর থেকে পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রটির দায়িত্বপ্রাপ্ত সচিব আবুল হাশেম তাঁর মুঠোফোনটি বন্ধ রেখেছেন। সেই কারনে বিষয়টির আলোকে তাঁর বক্তব্য জানা সম্ভব হয়নি।

পেকুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আ.ফ.ম হাসান বলেন, প্রশ্ন বিভ্রান্তির ঘটনাটি সত্য। বিষয়টি তাৎক্ষনিকভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি। তারা বলেছেন, ওই ৪০ পরীক্ষার্থীদের খাতাগুলো আলাদাভাবে মূল্যায়ন করা হবে।

জানতে চাইলে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ভুইঁয়া মাহাবুব হাসান বলেন, ঘটনাটি খুব মর্মান্তিক। তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমি পরিক্ষার্থীদের আশ্বস্থ করছি তাদের কোন ধরণের ক্ষতি হবেনা। বিষয়টি বোর্ডের পক্ষ থেকে আলাদাভাবে দেখা হবে। ##

পাঠকের মতামত: