Home » কক্সবাজার » চকরিয়ায় দীর্ঘ ৪৫ বছর পর আওয়ামীলীগ!

চকরিয়ায় দীর্ঘ ৪৫ বছর পর আওয়ামীলীগ!

It's only fair to share...Share on Facebook507Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page
মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::
বাংলাদেশ স্বাধীনের পর এই পর্যন্ত চকরিয়ায় আওয়ামীলীগ থেকে দু’জন এমপি নির্বাচিত হয়। তারা হলেন ১৯৭৩ সালে ডাঃ শামসুদ্দিন ও দীর্ঘ ৪৫ বছর পর ২০১৮ সালে আলহাজ্জ্ব জাফর আলম।
স্বাধীনতার পর ১৯৭৩ সালের ৭ই মার্চ প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এসময় সারা দেশে ৩০০টি আসনের মধ্যে ২৯৩টি আসনে জয় লাভ করে আওয়ামীলীগ। এ নির্বাচনে চকরিয়া-কুতুবদিয়া আসনে আওয়ামীলীগ থেকে এমপি নির্বাচিত হয় ডুলাহাজারা ইউনিয়নের সন্তান ডাঃ শামসুদ্দিন। পরবর্তীতে আওয়ামীলীগ এ আসনে একবারও জিততে পারেনি।
দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন ১৮ ফেব্রুয়ারি ১৯৭৯ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি জয় লাভ করে এবং এসময় চকরিয়ায় এমপি হয় বিএনপি’র মাহমুদুল করিম চৌধুরী।
তৃতীয় জাতীয় সংসদ নির্বাচন ৭ই মে ১৯৮৬ সাল ও চতূর্থ ৩রা মার্চ ১৯৮৮ সালের সংসদ নির্বাচনে চকরিয়ায় জাতীয় পার্টির এএইচ সালাহ উদ্দিন মাহমুদ এমপি হন।
পঞ্চম সংসদ নির্বাচন ২৭ ফেব্রুয়ারী ১৯৯১ সালে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি জয় লাভ করে এবং চকরিয়ায় জামায়াতে ইসলামী থেকে এনামুল হক মঞ্জু এমপি নির্বাচিত হয়।
ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালে অনুষ্ঠিত হয় কিন্তু অধিকাংশ বিরোধী রাজনৈতিক দল নির্বাচনটি বর্জন করে।
পরে সপ্তম জাতীয় সংসদ নির্বাচন ১২ জুন ১৯৯৬ সালে অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করে।
অষ্টম জাতীয় সংসদ নির্বাচন ১ অক্টোবর ২০০১ সালে অনুষ্ঠিত হয়। এ তিন (ষষ্ঠ, সপ্তম ও অষ্টম) জাতীয় সংসদ নির্বাচনে চকরিয়া-পেকুয়া আসনে এমপি ছিলেন বিএনপি’র সালাহ উদ্দিন আহামদ।
নবম জাতীয় সংসদ নির্বাচন ২৯শে ডিসেম্বর ২০০৮ সালে তত্বাবধায়ক সরকার আমলে অনুষ্ঠিত হয় এবং এসময় চকরিয়া-পেকুয়া আসনে বিএনপি’র এডভোকেট হাসিনা আহমদ এমপি নির্বাচিত হয়।
দশম জাতীয় সংসদ নির্বাচন ৫ই জানুয়ারি ২০১৪ সালে অনুষ্ঠিত হয় এবং এ নির্বাচনে আওয়ামীলীগ সরকার গঠন করে এবং চকরিয়া-পেকুয়া আসনটি জোটের শরিক দল জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া হয়। এতে এমপি হয় জাতীয় পার্টির হাজী মোঃ ইলিয়াস।
সর্বশেষ গত ৩০শে ডিসেম্বর ২০১৮ সালে অনুষ্ঠিত এগার তম জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ করেন আওয়ামীলীগ। এতে চকরিয়া-পেকুয়া আসনে এমপি হয় আওয়ামীলীগের জাফর আলম।
চকরিয়া-পেকুয়া আসনে টানা ৪৫ বছরের ইতিহাস পাল্টিয়ে এবার আওয়ামীলীগ থেকে আলহাজ্জ্ব জাফর আলম এমপি নির্বাচিত হয়েছে। এক প্রতিক্রিয়ায় নবনির্বাচিত এমপি আলহাজ্জ্ব জাফর আলম বলেন, ১০ বছর মাঠে-ঘাটে কাজ করে নেতাকর্মীদের সংঘটিত করেছি। নেতাকর্মীরা আমার উপর আস্থা ও বিশ্বাস রেখে রাতদিন পরিশ্রম করে আমাকে বিজয় করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলীকদমে উপজেলা চেয়ারম্যানকে নিয়ে তুলকালাম কান্ড…

It's only fair to share...50700নিজস্ব প্রতিবেদক, আলীকদম :: বান্দরবানের আলীকদম উপজেলা পরিষদের পুণঃনির্বাচিত চেয়ারম্যান আবুল ...

error: Content is protected !!