ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

আলীকদমে আনন্দ স্কুলের ৭ পিএসসি পরীক্ষার্থী বহিস্কার

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম ::

বান্দরবানের আলীকদমে ৭ পিএসসি পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। সোমবার পরীক্ষার শেষদিনে ভূয়া পরীক্ষার্থী হিসেবে শনাক্ত হওয়ায় তাদের বহিস্কার করেন উপজলো নির্বাহী অফিসার। এসব পরীক্ষার্থীরা সকলেই মাধ্যমিক স্কুলের ৯বম, ৮ম ও ৭ম শ্রেণির শিক্ষার্থী। রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পভূক্ত বিভিন্ন ‘আনন্দ স্কুল’ থেকে ভূয়া পরীক্ষার্থী সেজে এরা পরীক্ষা দিচ্ছিল।

বহিস্কার হওয়া শিক্ষার্থীরা হলো- নুর ফাতেমা বেগম রোল নং- ম-৫৩৪, হালিমা বেগম রোল নং- ম-৫২৩, জান্নাতুল ফেরদৌস রোল নং- ম-৫১৫, রুজিনা তংচংগ্যা রোল নং- ম-৫৯৪, আয়েশা সিদ্দিকা রোল নং- ম-৫১৬, সাবনা আক্তার রোল নং- ম-৫৯৭, বিমল তারা তঞ্চঙ্গ্যা রোল নং- ৫৯৬ ।

এসব শিক্ষার্থীরা পানবাজার তঞ্চঙ্গ্যা পাড়া, ভারত মোহন পাড়া আনন্দ স্কুল ও যতীন্দ্র পাড়াসহ একাধিক আনন্দ স্কুল থেকে ভূয়া পরীক্ষার্থী সেজে পরীক্ষা দিচ্ছিল। এরা সকলেই আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ের বিভিন্ন ক্লাসের শিক্ষার্থী। পরীক্ষা চলাকালীন সংশ্লিষ্ট বিদ্যালয়ের হাজিরা খাতায়ও এরা অনুপস্থিত ছিল মর্মে প্রমাণ পাওয়া গেছে।

জানা গেছে, রস্ক প্রকল্পভূক্ত স্কুলগুলোর বিভিন্ন অনিয়মের অভিযোগ দীর্ঘদিনের। একাধিক আনন্দ স্কুলে ৫ম শ্রেণীর শিক্ষার্থী নেই। স্কুল টিকিয়ে রাখতে হলে পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক থাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাধ্যমিক বিদ্যালয়গুলো থেকে শিক্ষার্থী সংগ্রহ করে আনন্দ স্কুলের নামে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। আনন্দ স্কুলগুলো পরিদর্শনের দায়িত্বে এক ট্রেনিং কো-অর্ডিনেটর ছাড়াও উপজেলা শিক্ষা অফিসার ও পার্শ্ববর্তী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা দায়িত্বে আছেন।

আলীকদম উপজেলায় এবার তিনটি কেন্দ্র থেকে ১২২২ জন ছাত্র-ছাত্রী পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এরমধ্যে ৫৬৫ জন ছাত্র এবং ৫৫৭ জন ছাত্রী। এবতেদায়ীতে ৫৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এরমধ্যে ২৫ জন ছাত্র এবং ৩১ জন ছাত্রী।

জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজিমুল হায়দার বলেন, আনন্দ স্কুৃলের ৭ ভূয়া পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এ ব্যাপারে আরো তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকের মতামত: