ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামার গজালিয়ায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে সভা অনুষ্ঠিত

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::    লামা উপজেলার গজালিয়া ইউনিয়নে পরিবার পরিকল্পনা বিভাগের ব্যবস্থাপনায় “পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ” উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ নভেম্বর) সকালে গজালিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এ সভা অনুষ্ঠিত হয়। একই সাথে উপজেলার আরো ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এই কর্মসূচী পালন করা হয়েছে।

এবারের “পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’ (২৪-২৯ নভেম্বর ২০১৮) এর প্রতিপাদ্য হচ্ছে ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি; প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি’। এসময় ফ্রি রক্ত গ্রুপ নির্ণয় ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়।

লামা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জোবাইরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম। সহকারী মেডিকেল অফিসার ডাঃ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সভায় সম্মানীত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহামুদুল হক। আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার ১,২ ও ৩নং ওয়ার্ড কাউন্সিলর শাকেরা বেগম, গজালিয়া ইউপি’র ১,২ ও ৩নং ওয়ার্ডের মহিলা সদস্য জাতেরুং ত্রিপুরা, টিটিএন্ডডিসি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাম্মেল আমিন কুতুবী সহ প্রমূখ।

বক্তারা বলেন, জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা দেয়া, সেবা নিতে উদ্ধুদ্ধ করা এবং সেবা দিতে প্রতিটি কর্মীকে উৎসাহিত করার জন্য পরিবার পরিকল্পনা অধিদফতর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে। সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে পরিবার পরিকল্পনার স্থায়ী দীর্ঘ মেয়াদী পদ্ধতির বিশেষ ক্যাম্পের আয়োজন করা হয়। বিশেষ করে সেবা সপ্তাহে গর্ভবতী মায়েদের চেকআপ ও ডেলিভারি পরবর্তী সেবা দেয়া হয়। এখন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র গুলোতে ২৪/৭ (সার্বক্ষনিক) গর্ভবর্তী মায়েদের সেবা দেয়া হয়ে থাকে।

পাঠকের মতামত: