ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উখিয়া-টেকনাফে আচরণ বিধি লংগন করে আ.লীগের শো-ডাউন ও মিছিল, নির্বাচন কমিশনের নিকট অভিযোগ বিএনপি’র

ফারুক আহমদ, উখিয়া ::   একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনের নিদের্শ লংগন করে উখিয়া-টেকনাফে বাদ্য যন্ত্র বাজিয়ে মিছিল, শো-ডাউন, গেইট নির্মাণ সহ পথ সভা করা হচ্ছে। সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী আওয়ামী লীগ সর্মথিত মনোনীত প্রার্থী শাহীন আক্তার চৌধুরীর পক্ষে দলীয় নেতা-কর্মীরা নির্বাচনী আচরণ বিধি লংগন করে প্রচারণা চালাচ্ছেন বলে এমন অভিযোগ এনে উখিয়া উপজেলা বিএনপি’র নেতৃবৃন্দরা লিখিত ভাবে অভিযোগ করেছেন প্রধান নির্বাচন কমিশনের নিকট।

আজ বৃহস্পতিবার বিকেলে কোর্টবাজার ষ্টেশনে সাংসদ আবদুর রহমান বদি’র স্ত্রী শাহিন আক্তারের সমর্থনে দলীয় নেতাকর্মীরা বাদ্য যন্ত্র বাজিয়ে শো-ডাউন করেছে। এ সময় শত শত যানবাহন সড়কে আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। দূর পাল্লার যাত্রী ও পথচারীদের দূর ভোগ পোহাতে হয়। এদিকে যানজটের সৃষ্টি হলে উপজেলা প্রশাসন ও আইনশৃংখ্যলা বাহিনীর সদস্যরা যাটজট নিরসনের চেষ্টা চালায়।আজ বৃহস্পতিবার (২২ নভেম্বর) উখিয়া উপজেলা বিএনপি’র সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সরওয়ার জাহান চৌধুরী ও সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান সোলতান মাহমুদ চৌধুরী এ অভিযোগ পেশ করেছেন। অভিযোগে উল্লেখ করা হয়, সংসদ সদস্য আবদুর রহমান বদি ক্ষমতার অপব্যবহার করে নির্বাচন কমিশনের আচরণ বিধি লংগন করে একাদশ জাতীয় সংসদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও তার স্ত্রী শাহিন আক্তার চৌধুরীকে গন সংবর্ধনা দেওয়ার জন্য প্রস্তুতি গ্রহন করেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে উখিয়া বিএনপি’র সভাপতি সরওয়ার জাহান চৌধুরী বলেন, গত ৩দিন ধরে উখিয়া ও টেকনাফের বিভিন্ন স্থানে সাংসদ বদির স্ত্রীর সমর্থনে আওয়ামী লীগ, যুব লীগ ও ছাত্র লীগের উদ্দ্যেগে ব্যানার ফেষ্টুন নিয়ে মিছিল সহকারে শো-ডাউন করেছে।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরীর নেতৃত্বে সহকারী কমিশনার (ভূমি) মো: ফখরুল ইসলাম ও আইনশৃংখলা বাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে উখিয়া সদর, কোর্টবাজর, মরিচ্যা সহ বিভিন্ন হাট বাজারে টাঙ্গানো সম্ভাব্য প্রার্থীদের বিলবোড, ব্যানার, ফেষ্টুন অপসারন করে। এছাড়াও কোর্টবাজার ষ্টেশনে সাংসদ বদি’র স্ত্রীর সমর্থনে বড় ধরনের শো-ডাউনের প্রস্তুতি নিলেও উপজেলা প্রশাসনের মৌখিক কড়া নির্দেশের কারণে হতে পারেনি বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

বিএনপি’র সাধারণ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী জানান, নির্বাচন কমিশনের আচরণ বিধিতে সু-স্পষ্ট উল্লেখ রয়েছে প্রতীক বরাদ্দ না হওয়া পর্যন্ত কোন অবস্থাতে প্রচার প্রচারণা ও শো- ডাউন করা যাবে না। কিন্তু সাংসদ আবদুর রহমান বদি’র ক্ষমতার প্রভাব দেখিয়ে তার দলীয় নেতাকর্মীরা আচরণ বিধিকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে উখিয়া-টেকনাফে শো- ডাউনের নামে মহড়া দিচ্ছে।

এ ব্যাপারে উখিয়া উপজেলা বিএনপি’র পক্ষে প্রধান নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব ও জেলা রিটানিং অফিসারের নিকট লিখিত ভাবে অভিযোগ করা হয়েছে বলে সত্যতা নিশ্চিত করেন উখিয়া বিএনপি’র সহ দপ্তর সম্পাদক সেলিম সিরাজী।

পাঠকের মতামত: