ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকোরিয়া-মহেশখালী-মাতারবাড়ি সড়ক বিদ্যুৎ কেন্দ্রের জন্য চার লেনে সংযোগ সড়ক হচ্ছে

B0D-357x233নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :

কক্সবাজার জেলার চকোরিয়ার একতাবাজার থেকে মহেশখালীর মাতারবাড়ি পর্যন্ত প্রায় ৪৪ কিলোমিটার দীর্ঘ সড়ক চার লেনে উন্নীত করছে সরকার।

মাতারবাড়ি কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সংযোগ সড়ক হিসেবে চার লেন করা হচ্ছে এ সড়ক।  এর মধ্যে রয়েছে ৪৩ দশমিক ৬৬ কিলোমিটার সড়ক এবং কোহেলিয়া নদীর ওপর ৬৪০ মিটার সেতু।

এ জন্য হাতে নেওয়া হয়েছে ‘মাতারবাড়ী কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ (সংযোগ সড়ক)’ শীর্ষক প্রকল্প।

এতে মোট ব্যয় ধরা হয়েছে ৬০২ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য হিসেবে জাইকা দিবে ৫০৪ কোটি ৭১ লাখ টাকা। বাকী ৯৭ কোটি ৬০ লাখ টাকা সরকারি অর্থায়নে (জিওবি) ব্যয় করা হবে। ২০২০ সালের জুন মাস নাগাদ প্রকল্প বাস্তবায়িত হবে।বুধবার তেজগাঁওস্থ সড়ক ভবনে এ লক্ষ্যে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর হয়েছে। এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন।

সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকোশলী ইবনে আলম হাসান এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লি., অস্ট্রেলিয়ার কান্ট্রি ম্যানেজার মো. সামিউল হোসেন প্রকল্পের চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের একতাবাজার থেকে শুরু হয়ে পেকুয়া-ইদমনী-বদরখালী-জনতাবাজার-থাল্লাতলি-ইউনুসখালী-মাতারবাড়ী পর্যন্ত এই সড়ক তৈরি হবে।

এর মধ্যে ১০ দশমিক ৩১ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হবে। ২০ দশমিক ৫৫ কিলোমিটার সড়ক মেরামত এবং ১২ দশমিক ৮০ কিলোমিটার সড়ক পুনর্বাসন করা হবে।

এখানে জেটিনির্মাণ করা হবে দুটি। এছাড়া কোহেলিয়া নদীর ওপর ৬৪০ মিটার দৈর্ঘের একটি সেতু নির্মাণ করা হবে।

প্রকল্পের পরার্মশক প্রতিষ্ঠান হিসেবে চুক্তিবদ্ধ হয়েছে অষ্ট্রেলিয়ার এসএমইসি ইন্টারন্যাশনাল প্রা. লি., এসিই কনসালটেন্ট লি., দেব কনসালটেন্ট লি. এবং স্ট্রাটেজি কনসালটিং কোম্পানি লি.।

পরার্মশক প্রতিষ্ঠানের চুক্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ৪৪ কোটি ৫১ লাখ টাকা।

চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং সড়ক ও জনপথ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও প্রকৌশলীগণসহ ঢাকাস্থ জাইকা অফিস ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এ সময় ‘ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (ডব্লিউবিবিআইপি)’ শীর্ষক প্রকল্পের অধীনে ৬১টি সেতু নির্মাণের লক্ষ্যে পরামর্শক নিয়োগের চুক্তিও স্বাক্ষরিত হয়।  রাইজিংবিডি

 

পাঠকের মতামত: