ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

এনজিও কর্মীদের বেধড়ক পেটালো রোহিঙ্গারা

কক্সবাজার প্রতিনিধি ::
কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে দুই নারী এনজিও কর্মীকে উত্যক্ত করার প্রতিবাদ করায় বেসরকারী এনজিও ব্রাকের দুইটা গাড়িতে হামলা করেছে রোহিঙ্গারা। রোহিঙ্গারা ব্রাকের ২টি গাড়ি থামিয়ে এনজিও কর্মীদের নামিয়ে বেধড়ক পেটায়। একপর্যায়ে রোহিঙ্গারা ব্রাকের গাড়ি ভাংচুর করে ও গাড়িতে আগুন দেয়ার চেষ্টা করে। এতে রোহিঙ্গাদের পিটুনিতে ৫ ব্রাক কর্মী আহত হয়। এদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।
ব্রাকের জেন্ডার বেসড ভায়োলেন্স জিবিভি এর টীম লিডার তাহমিনা ইয়াসমিন জানিয়েছেন, বিকেলে কুতুপালং ক্যাম্পে কাজ শেষ করে তাদের ২ নারী কর্মী রেজিষ্ট্রার্ট রোহিঙ্গা শিবির দিয়ে ফিরে আসছিল। কিছু রোহিঙ্গা যুবক ঐ দুই নারী কর্মীকে গাড়ি থেকে নামিয়ে উত্যক্ত করে। ব্রাকের দুটি গাড়ি ঐ পথ দিয়ে ফিরে আসার সময় ঘটনাটি দেখতে পায়। গাড়ি দুটিতে থাকা এনজিও কর্মীরা রোহিঙ্গাদের কবল থেকে ঐ নারী সহকর্মীকে উদ্ধার করতে গেলে রোহিঙ্গা যুবকরা ২টি গাড়িতে থাকা ব্রাক কর্মীদের উপর হামলা চালায়। রোহিঙ্গারা ব্রাক কর্মীদের উপর বেধড়ক লাঠিপেটা করে। এতে মুস্তাকিন, আতিক, তোহফা, শোয়েব ও জমির নামের ৫ ব্রাক কর্মী আহত হন। আহতদের মধ্যে মুস্তাকিমের অবস্থা গুরুতর। তাকে কক্সবাজারের একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
নাম প্রকাশ নাকরার শর্তে আহত এক ব্রাক কর্মী জানান, দুই নারী সহকর্মীকে গাড়ি থেকে নামিয়ে উত্যক্ত করার প্রতিবাদ করায় তাদের উপর হামলা চালানো হয়। রোহিঙ্গারা ২টি গাড়ি ভাংচুর করে এক পর্যায়ে গাড়িতে আগুন দেয়ার চেষ্টা করে। খবর পেয়ে সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ আসলে রোহিঙ্গা যুবকরা পালিয়ে যায়।
কুতুপালং রেজিষ্ট্রার্ট ক্যাম্পের ইনচার্জ রেজাউল করিম জানান, ব্রাকের দুই নারী কর্মীকে গাড়ি থেকে নামানোর জের ধরে রোহিঙ্গা ও ব্রাকের কর্মীদের মাঝে অপ্রীতিকর ঘটনা ঘটে। উভয় পক্ষের সাথে আলাপ করে ঘটনা নিস্পত্তির চেষ্টা চলছে।

পাঠকের মতামত: