Home » কক্সবাজার » চকরিয়ায় ক্ষতিকর কীটনাশক প্রয়োগে কৃষকের ধানক্ষেত নষ্ট করেছে দূর্বৃত্তরা

চকরিয়ায় ক্ষতিকর কীটনাশক প্রয়োগে কৃষকের ধানক্ষেত নষ্ট করেছে দূর্বৃত্তরা

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়ায় ক্ষতিকর কীটনাশক দিয়ে এক কৃষকের ধান ক্ষেত নষ্ট করার অভিযোগ উঠেছে। উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের সুজইল্যাকাটা করইতল্যারচর এলাকায় ঘটেছে এ ঘটনা। এতে ওই কৃষকের আনুমানিক ১লক্ষ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন ভুক্তভোগী।

গতকাল শনিবার বিকালে চকরিয়া প্রেসক্লাবে উপস্থিত হয়ে সাংবাদিকদের কাছে এসব অভিযোগ তুলে ধরেছেন উপজেলার সুরাজপুর এলাকার বাসিন্দা ভুক্তভোগী কৃষক দেলোয়ার হোসেন।

কৃষক দেলোয়ার হোসেন দাবী করেন, বোরো মৌসুমে স্থানীয় গোলাম মোস্তাফা বাদশার মালিকানাধীন ৭ কানি জমি বর্গাচাষী হিসেবে চাষ করে আসছি। গত ১০ অক্টোবর স্থানীয় একদল দুর্বৃত্ত রাতের আধাঁরে চাষ করা জমিতে ক্ষতিকর কীটনাশক ছড়িয়ে দেয়। পরদিন ক্ষেতে গিয়ে দেখতে পাই থোড় আসা ধান গাছগুলো নুইয়ে পড়েছে এবং ক্ষেতের ধান লালচে হয়ে গেছে।

কৃষক দেলোয়ার হোসেন বলেন, ঘটনার পর বিষয়টি স্থানীয় চেয়ারম্যানকে অবগত করে স্থানীয় মীর কাশিমকে বিবাদী করে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি অভিযোগ দায়ের করি। ইউএনও বিষয়টি চকরিয়া থানার ওসিকে তদন্ত করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

ভুক্তভোগী দেলোয়ার আরো বলেন, কয়েকদিন আগে কীটনাশক প্রয়োগে ক্ষতিগ্রস্থ রোপিত ধান কর্তন করতে তিনি জমিতে যান। ওইসময় অভিযুক্ত একই ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মৃত ইউছুপ আলীর ছেলে মীর কাশিম কর্তনের আগে তাকে ৩০হাজার টাকা চাঁদা দিতে হবে জানিয়ে ধান কর্তনে বাঁধা দেন। এমনকি টাকা না দিলে ধান কর্তন করতে দিবেনা মর্মে হুমকি দেন। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক দেলোয়ার হোসেন প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, কৃষকের দায়ের করা অভিযোগটি তদন্ত পুর্বক আইনগত ব্যবস্থা নিতে একজন পুলিশ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তে ঘটনার সত্যতা পেলে অবশ্যই অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেওয়া হবে। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি

It's only fair to share...41000সিএন ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পদত্যাগপত্র জমা দেওয়া চার ...

error: Content is protected !!