ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মসজিদের জায়গা দখলের চেষ্টা, প্রতিবাদে মানববন্ধন

্‌্‌্‌াাএম মনছুর আলম, চকরিয়া ঃ

কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের সাকের মোহাম্মদচর এলাকার দিঘীরপাড় চরপাড়া জামে মসজিদের জায়গা দখলের চেষ্টার প্রতিবাদে ভুমিদস্যুদের বিরুদ্ধে মানববন্ধন ও বিভোক্ষ করেছে এলাকাবাসী। গতকাল বুধবার দুপুর ২টায় মসজিদের সামনে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয় ওই এলাকার তিন শতাধিক মানুষ। গত কিছুদিন ধরে মসজিদের পার্শ্ববর্তী বাড়ীর গিয়াস উদ্দিন গং ওই মসজিদের বহিরাংশের কিছু জায়গা দখল করার পায়তারা করছে। এ নিয়ে ওই এলাকাবাসীর মধ্যে চরম উত্তেজনা চলছে।

জানা গেছে, ওই এলাকার বদরুদ্দৌজা চৌধুরীর কাছ থেকে ১৯৯৬সালে ১৬ হাজার টাকা দিয়ে কাকারা মৌজার ৪৩ শতক জায়গা ক্রয় করেন তৎকালিন ওই মসজিদ কমিটি। কিছুদিন ধরে এলাকার চিহ্নিত ভূমিদস্যু ওই এলাকার গোলাম কাদেরে পুত্র গিয়াস উদ্দিন গং সন্ত্রাসী বাহিনী দিয়ে মসজিদের জায়গা দখল করার চেষ্টা করে আসছে। তাকে অর্থ দিয়ে সহযোগিতা করছে ওই এলাকার দেলোয়ার হোসেন ও জিয়াবুল হক প্রকাশ সুপারি মোলভী। কয়েকদিন আগে ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে রাতের আঁধারে মসজিদের পাশে জায়গায় দোকান নিমার্ণ করতে যায় গিয়াস উদ্দিন গং। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে জবরদখলকারীরা পালিয়ে যায়। এর প্রতিবাদে গতকাল বুধবার দুপুরে ওই এলাকার সর্বস্তরের প্রায় তিন শতাধিক লোক মসজিদে বৈঠক বসার পর মানববন্ধন ও বিক্ষোভ করেছে। এ নিয়ে চরমভাবে ক্ষুব্ধ স্থানীয় মুসল্লিসহ এলাকাবাসী। বিক্ষুব্ধ মুসল্লি ও এলাকাবাসী যে কোন সময় বড় ধরনের আন্দোলনে যেতে পারে বলে জানিয়েছে।

মানববন্ধন শেষে স্থানীয়দের মধ্যে বক্তব্য দেন, মো. বেলাল, আবদুল লতিফ, মোজাম্মেল হক, ফজল করিম, মাহামুদুল হক, হাজী আব্দল্লাহ, অ্যাডভোকেট সাইফুদ্দীন, সাইফুল ইসলাম, জাফর আলম।

মানববন্ধনে এলাবাসী অভিযোগ করেন, ভুমিদস্যু গিয়াস উদ্দিন মসজিদের জায়গা দখল করার চেষ্টা করে আসছে। বেঁচে থাকতে মসজিদের জমি দখল করতে দেয়া হবে না ভূমিদস্যুদের। ভুমিদস্যুদের হাত থেকে মসজিদের জায়গা রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।

সাকের মোহাম্মদচর এলাকার দিঘীরপাড় চরপাড়া জামে মসজিদের সভাপতি আলহাজ্ব নুরুল ইসলাম ও সম্পাদক আলী আকবর বলেন, গিয়াস উদ্দিন দীর্ঘদিন ধরে মসজিদের জায়গা দখল করতে চেষ্টা চালিয়ে আসছে। সর্বশেষ কয়েকদিন আগে রােেতর আঁধারে দোকানঘর তৈরীর জন্য সন্ত্রাসী নিয়ে আসলে আমরা পুলিশকে অবহিত করি। পেের পুলিশ তারা পালিয়ে যায়। ##

পাঠকের মতামত: