ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

নাইক্ষ্যংছড়ির বাইশারী-ঈদগড় সড়কে শোভাবর্ধনকারী অর্ধশতাধিক গাছ কেটেছে দুর্বৃত্তরা

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি ::   বান্দরবানের নাইক্ষ্যংছড়ি বাইশারী-ঈদগড় সড়কের উভয় পাশে শোভাবর্ধনের জন্য লাগানো বৃক্ষছায়া গাছগুলো কেটে সাবাড় করেছে দুর্বৃত্তরা। শনিবার গভীর রাতে গাছ কাটার সময় খবর পেয়ে স্থানীয় ইউপি সদস্য নুরুল আজিম লোকজন নিয়ে ঘটনাস্থলে পৌঁছার পর দুর্বৃত্তরা অর্ধশতাধিক কাটা গাছ সড়কের পাশে ফেলে রেখে পালিয়ে যায়। এছাড়া একইদিন দুপুরে বাইশারী-ঈদগড় সড়কের হাজিরপাড়া ও ফরেস্ট অফিস সংলগ্ন সড়কে প্রায় অর্ধশতাধিক সরকারি গাছ কেটে সাবাড় করে দুর্বৃত্তরা। এরই মধ্যে কিছু কিছু গাছ কাটার পর অন্যত্র সরিয়ে ফেলারও অভিযোগ উঠেছে।
উক্ত ঘটনায় বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম অন্যান্য ইউপি সদস্যদের নিয়ে ঘটনাস্থলে পৌঁছানোর পর দুর্বৃত্তরা পালিয়ে গেলেও শোভাবর্ধন গাছগুলো কাটা অবস্থায় তারা রেখে যায়। ওই সময় ইউপি চেয়ারম্যান স্থানীয় লোকজন নিয়ে গাছগুলো জব্দ করে পরিষদের জিম্মায় রাখেন।
এ বিষয়ে ইউপি চেয়ারম্যান মো. আলম বলেন, বাইশারী-ঈদগড় সড়কের দু’পাশে সরকারি অর্থায়নে শোভাবর্ধনের জন্য গাছগুলো লাগানো হয়েছিল। কিন্তু কিছু অসাধু কাঠ চোরাকারবারি প্রতিনিয়ত শোভাবর্ধন গাছ গুলো রাতের আঁধারে কেটে পাচার করে আসছে। তিনি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, গত শনিবার বাইশারী-ঈদগড় সড়কের হাজিরপাড়া ও ফরেস্ট অফিস সংলগ্ন এলাকায় বিদ্যুতের খুঁটি ও তার লাগানোর কাজ করছিল পল্লী বিদ্যুতের লোকজন। তারা বিদ্যুতের খুঁটি ও তারের সাথে লাগোয়া কিছু কিছু গাছের ডালপালা কাটছিল। ওই সুবাদে স্থানীয় বাসিন্দা হাজিরপাড়ার সমাজপতি নামধারী ও বিদ্যুতায়নের সহযোগী হিসেবে পরিচিত হাজি মোক্তার আহমদের নির্দেশে শোভাবর্ধন গাছগুলো কাটা হয় বলে স্বীকার করেছেন স্থানীয়রা। এছাড়া ইউপি সদস্য নুরুল আজিমও ঘটনার বিষয়ে হাজি মোক্তারের নির্দেশে সরকারি গাছগুলো কেটে ফেলা হয়েছে বলে জানান।
গাছ কাটার বিষয়ে স্থানীয় বাসিন্দাদের অভিযোগের তীর হাজী মোক্তারের দিকে। তবে হাজী মোক্তার নিজেকে নির্দোষ দাবি করে বলেন, আমি শুধুমাত্র বিদ্যুতের লোকজনকে সহযোগিতা করেছি। গাছ কাটার জন্য কাউকে বলিনি।
বিদ্যুতের কাজে নিয়োজিত ফোরম্যান মো. শামিম জানান, তিনি তার লোকজন দিয়ে বিদ্যুত খুঁটি ও তারের উভয় পাশের ডালপালাগুলো কেটেছেন। কাউকে গাছ কাটার জন্য বলা হয়নি।
এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী তোফাজ্জল হোসেন ভূঁইয়া জানান, সরকারি অর্থায়নে নাইক্ষ্যংছড়ি এলজিইডি কর্তৃক বাইশারী-ঈদগড় সড়কের উভয় পাশে সড়কের শোভাবর্ধনের বৃক্ষছায়া হিসেবে গাছগুলো লাগানো হয়েছিল। দুর্বৃত্তরা গাছগুলো কেটে নেওয়ার বিষয়ে তিনি মোবাইল ফোনে জানতে পারেন। বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরজমিনে তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবেন বলেও এ প্রতিনিধিকে মুঠোফোনে জানান।

পাঠকের মতামত: