Home » ক্রীড়া » ফিরে দেখা : বাংলাদেশের ৭ স্টেডিয়ামের টেস্ট অভিষেক

ফিরে দেখা : বাংলাদেশের ৭ স্টেডিয়ামের টেস্ট অভিষেক

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

অনলাইন ডেস্ক ::

বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টেস্ট দিয়ে ৩ নভেম্বর শনিবার দেশের ৮ম ভেন্যু হিসেবে অভিষেক হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। এর আগে দেশের মাটিতে সাতটি ভেন্যুতে টেস্ট খেলেছে বাংলাদেশ। ঐ ভেন্যুগুলোতে অভিষেকের ম্যাচে বাংলাদেশের পারফরমেন্স

২০০০ সালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশের টেস্ট অভিষেক হয়। অর্থাৎ বাংলাদেশের প্রথম টেস্ট দিয়ে অভিষেক হয় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের। আমিনুল ইসলাম বুলবুলের সেঞ্চুরির পরও ৯ উইকেটে ম্যাচ হারে বাংলাদেশ।

পরের বছরই টেস্ট ম্যাচ দিয়ে বাংলাদেশের দ্বিতীয় ভেন্যু হিসেবে অভিষেক হয় চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামের। জিম্বাবুয়ের বিপক্ষে ঐ ম্যাচটি ৮ উইকেটে হেরে যায় টাইগাররা।

২০০১ সালের পর ২০০৬ সালেই বাংলাদেশের তিনটি টেস্ট ভেন্যুর অভিষেক হয়। ভেন্যুগুলো হলো- চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম ও নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামের। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি ৮ উইকেটে হারে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচটি হয় শহীদ চান্দু স্টেডিয়ামে। ওই ম্যাচটি ১০ উইকেটে হেরে যায় টাইগাররা।

একই বছরের এপ্রিলে খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ। দুর্দান্ত লড়াইয়ের ম্যাচটি ৩ উইকেটে হারে টাইগাররা।

বাংলাদেশের প্রথম টেস্ট ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে ক্রিকেট সরিয়ে নিয়ে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামকে করা হয় হোম অব ক্রিকেট। ২০০৭ সালের মে মাসে ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামে বাংলাদেশ। সেটিই ছিলো মিরপুরের প্রথম টেস্ট। ঐ ম্যাচটি ইনিংস ও ২৩৯ রানের ব্যবধানে হারে বাংলাদেশ।

দীর্ঘ ৫ বছর পর ২০১২ সালে দেশের সপ্তম টেস্ট ভেন্যু হিসেবে হিসেবে অভিষেক ঘটে খুলনার শেখ আবু নাসের টেস্টডিয়ামের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের প্রথম ম্যাচে ১০ উইকেটে হারে বাংলাদেশ।

পরিসংখ্যান ও ইতিহাস বিবেচনায় বাংলাদেশের মাটিতে অভিষেক হওয়া টেস্ট ভেন্যুগুলো স্বাগতিকদের জন্য মোটেও পয়মন্ত নয়। কিন্তু এবারের বাংলাদেশ একেবারে ভিন্ন। ক্রিকেটবিশ্বে নিজেদের অবস্থান সুদৃঢ় করে ফেলেছে টাইগাররা। আর প্রতিপক্ষ দুর্বলতম জিম্বাবুয়ে। তাই জয় ছাড়া বিকল্প কিছু ভাবছে না লাল-সবুজের দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়া-পেকুয়ায় বিএনপির প্রার্থী সালাহউদ্দিন নাকি স্ত্রী ?

It's only fair to share...32100এম.জাহেদ চৌধুরী, চকরিয়া ::  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী ...