ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সারাদেশে শুরু হল জেএসসি-জেডিসি পরীক্ষা

চকরিয়া নিউজ ডেস্ক :

সারাদেশে শুরু হলো জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট- জেডিসি পরীক্ষা। প্রথম দিনের পরীক্ষায় একটু আগেভাগেই কেন্দ্রে আসেন পরীক্ষার্থী ও অভিভাবকেরা।

আজ অনুষ্ঠিত হচ্ছে বাংলা প্রথমপত্র পরীক্ষা। পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের মোবাইল ব্যবহারের নিষেধাজ্ঞা রয়েছে। এবার সারাদেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। অন্যান্যবারের মত এবারো প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্যে থাকছে অতিরিক্ত সময়। পরীক্ষা চলাকালে সারাদেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এর মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২জন ছাত্র রয়েছে। মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। ৮ বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

শ্রবণ প্রতিবন্ধিসহ অন্যান্য প্রতিবন্ধি পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। আর অটিস্টিক ও ডাউন সিনড্রম প্রতিবন্ধি পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধি এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে।

পাঠকের মতামত: