Home » জাতীয় » পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page
চকরিয়া ডেস্ক নিউজ :
অনেক কাজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়। কিন্তু এই সার্টিফিকেট কিভাবে পাওয়া যায়? এ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। এ সম্পর্কে অনেকেই জানেন না। মূলত ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ান স্টপ সার্ভিসে গেলে বিষয়টি অনেক সহজ হয়ে যায়। সেখানে আবেদন করার এক সপ্তাহের মধ্যে পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

সেবাসমূহ
১. ঢাকা মেট্রোপলিটন থানা এলাকার নাগরিকদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ১ সপ্তাহের মধ্যে দেওয়া হয়।
২. ‘পররাষ্ট্র মন্ত্রণালয়’ কর্তৃক সত্যায়িত করে দেওয়া হয়।
৩. প্রার্থীর চাহিদামতে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে নির্দিষ্ট সময়ে বাসায় পৌঁছে দেওয়া হয়।
৪. শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা-বিকেল ৫টা পর্যন্ত সেবা দেওয়া হয়।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার বরাবর সাদা কাগজে আবেদন পত্রের সাথে পাসপোর্টের সত্যায়িত ফটোকপি (অবশ্যই ১ম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত), বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে ৫০০ টাকা টাকা মূল্যমানের ট্রেজারি চালান- চালানের কোড নাম্বার (১-২২০১-০০০১-২৬৮১), পাসাপোর্টের স্থায়ী কিংবা অস্থায়ী ঠিকানা যে কোনো একটি অবশ্যই ঢাকা মেট্রোপলিটন এলাকার অভ্যন্তরে হতে হবে এবং অবশ্যই ওই ঠিকানায় অবস্থান করতে হবে।

যারা বিদেশে অবস্থান করছেন তাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য যে দেশে অবস্থান করছেন, সে দেশের বাংলাদেশ দূতাবাস বা হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের ফটোকপি সত্যায়িত থাকতে হবে।

মেশিন রিডেবল পাসপোর্টে (এম.আর.পি) যদি ঠিকানা উল্লেখ না থাকে, সেক্ষেত্রে পাসপোর্টে যে স্থায়ী বা বর্তমান ঠিকানা ব্যবহার করা হয়েছে তার প্রমাণ হিসেবে স্থানীয় ওয়ার্ড কমিশনারের সনদপত্র বা জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে।

স্পেনে যাওয়ার জন্য যারা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার আবেদন করবেন তারা সচিব, স্বরাষ্ট্রমন্ত্রণালয় বরাবর উল্লেখিত কাগজপত্রসহ তাদের আবেদন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বহিরাগমন শাখা-০৩ এ দাখিল করতে হবে।

আবেদনপত্র জমা দেওয়ার পর প্রদত্ত টোকেনটি ডেলিভারির দিন অবশ্যই নিয়ে আসতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার এক সপ্তাহ পর ওই অফিস থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হবে।

যাদের পাসপোর্টে ঢাকা মেট্রোপলিটন এলাকার বাইরের ঠিকানা দেওয়া আছে, তাদের সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা বরাবর উল্লেখিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

কোথায় যাবেন
ডিএমপির সদর দফতরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেন্টারে সবসময় প্রস্তুত আছে একঝাঁক পুলিশ সদস্য। যারা এ সংক্রান্ত কাজগুলো আন্তরিকভাবে করে যাচ্ছেন। ঢাকা মেট্রোপলিটন এলাকায় বসবাসরত নাগরিকরা পুলিশ ক্লিয়ারেন্স পেতে সরাসরি যোগাযোগ করুন। ডিএমপি সদর দফতর, কক্ষ নং-১০৯, হেল্প লাইন- ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০।

আবেদনের নমুনা কপি

apply-police-in

সূত্র: বাংলাদেশ পুলিশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

It's only fair to share...32700ইমাম খাইর, কক্সবাজার : করদাতা-সেবা গ্রহীতাদের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণের মধ্য দিয়ে শুরু ...