Home » দেশ-বিদেশ » ভারতে সমকামিতা বৈধ

ভারতে সমকামিতা বৈধ

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

বিদেশ ডেস্ক :
১৫৮ বছরের পুরনো ঔপনিবেশিক আমলের দণ্ডবিধির বিতর্কিত ৩৭৭ ধারা বাতিল ঘোষণা করেছে ভারতের সুপ্রিম কোর্ট। একই লিঙ্গের মধ্যে যৌন সম্পর্ক স্থাপন করাকে অপরাধ হিসেবে বর্ণনা করা ৩৭৭ ধারাকে অযৌক্তিক ও বিধিবহির্ভূত বলে ঘোষণা করেছে আদালত। প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ এই রায় দিয়েছেন। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি রোহিন্তন নারিমন, এএম খানউইলকার, ডিওয়াই চন্দ্রচুড় ও ইন্দু মালহোত্রা।

বৃহস্পতিবার ঘোষিত রায়ে ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেছেন, একজন সাধারণ নাগরিকের যে অধিকার রয়েছে সেই একই অধিকার সমকামী সম্প্রদায়েরও রয়েছে। পরস্পরের অধিকারকে সম্মান করুন আর সেটাই সর্বোচ্চ মানবতা। সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা অযৌক্তিক ও অসমর্থনযোগ্য। প্রধানবিচারপতির রায়কে সমর্থন করেছেন বিচারপতি রোহিন্তন নারিমন, ডিওয়াই চন্দ্রচুড় ও ইন্দু মালগহোত্রা।

২০০৯ সালে দিল্লি হাইকোর্ট ৩৭৭ ধারা থেকে অপরাধ-কে নিমূর্ল করার পক্ষে রায় দেয়। কিন্তু ২০১৩ সালে সুরেশকুমার কৌশল বনাম নাজ ফাউন্ডেশনের মামলায় সুপ্রিম কোর্ট এই রায়ে স্থগিতাদেশ দেয়। চলতি বছরের মে মাসে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির এলজিবিটি-দের প্রাক্তনীদের অ্যাসোসিয়েশন ৩৭৭ বাতিল করতে মামলা করে। অবশ্য এর আগেই ২৭এপ্রিল হামসফর ট্রাস্টের অশোক রাও কাভি এবং আরিফ জাফর ৩৭৭ ধারা-র বিরুদ্ধে আদালতে আবেদন করেছিলেন।

গত ১৭ জুলাই শীর্ষ আদালত ৩৭৭ ধারা নিয়ে তার চূড়ান্ত রায়দান স্থগিত রাখে। তখনই জানানো হয়েছিল যে এই নিয়ে ৬ সেপ্টম্বর চূড়ান্ত রায় দেওয়া হবে। গত আগস্টে আদালত জানিয়েছিলো কারও যৌন চাহিদার ওপর ভিত্তি করে আলাদা করাটা তার বিরুদ্ধে সম্মানহানি ও বৈষম্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

৫৭-র চেয়ে ৩২ বড়ই থাকল, ডিজিটাল নিরাপত্তা আইন পাস

It's only fair to share...000নিজস্ব প্রতিবেদক ::  সাংবাদিক ও মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন মহলের আপত্তি থাকলেও ...