ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামায় কথিত লাদেন বাহিনীর কর্তৃক উচ্ছেদ আতঙ্কে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণ

ওওওওওওওওমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের সাঙ্গু মৌজায় মোহাম্মদিয়া ট্রি প্লানটেশন প্রকাশ লাদেন গ্রুপ কর্তৃক উপজাতিদের শত বছরের ভোগদখলীয় জায়গা অবৈধ জবরদখল করার অভিযোগ উঠেছে। ২৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার ফাঁসিয়াখালী ইউনিয়নের ১নং ওয়ার্ড বনফুর বাজারে উচ্ছেদ আতঙ্কে থাকা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা এক প্রতিবাদ সমাবেশ করে।

ক্ষতিগ্রস্তরা জানায়, ফাঁসিয়াখালী ইউনিয়নের সাঙ্গু মৌজার চিনি ঝিরি ¤্রাে পাড়া সংলগ্ন স্থানীয়দের শত বছরের ভোগদখলীয় প্রায় ৭০ একর পাহাড়ে পাড়ার লোকজন জুম চাষ করে। গত ১৮ ফেব্রুয়ারী স্থানীয় ¤্রাে, ত্রিপুরা ও মার্মা সম্প্রদায়ের লোকজন জুম ও লাকড়ি কাটতে গেলে মোহাম্মদিয়া গ্রুপের কর্মচারীরা বাধা দেয় এবং মামলা হুমকী দেয়। ২৪ ফেব্রুয়ারী লামা থানার পুলিশের উপ-পরিদর্শক অভিজিৎ ঘটনাস্থল পরিদর্শনে আসে। যাতে করে উপজাতিরা ধারনা করে মোহাম্মদিয়া ট্রি প্লানটেশন তাদের বিরুদ্ধে মামলা করেছে। এদিকে মামলার ভয়ে সহজ সরল ¤্রাে, ত্রিপুরা ও মারমা জনগোষ্ঠী বাড়ি ঘর ছাড়া উপক্রম হয়েছে বলে জানায় ২৮৫নং সাঙ্গু মৌজার হেডম্যান থংপ্রে ¤্রাে।

উচ্ছেদ আতঙ্কে থাকা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা নিরুপায় দেখে বৃহস্পতিবার বনফুর বাজারে এক প্রতিবাদ সমাবেশ করে। প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করে ২৮৫নং সাঙ্গু মৌজার হেডম্যান থংপ্রে ¤্রাে। এসময় আরো উপস্থিত ছিলেন, গয়ালমারা ত্রিপুরা পাড়া কারবারী মোক্তারাম ত্রিপুরা, নয়া ¤্রাে পাড়ার কারবারী রিং ইয়ং ¤্রাে, ত্রিশডেবা পাড়ার কারবারী অংক্যয় মার্মা, রাজা পাড়ার বাসিন্দা ও পিসিপি নেতা চংপাত ¤্রাে সহ সাঙ্গু ও ইয়াংছা মৌজার শতাধিক লোকজন।

বক্তরা বলেন, রক্ত দেব মাটি দেব না। শত বছরের ভোগদখলীয় জায়গা কাউকে অবৈধ দখল করতে দেয়া হবেনা। প্রশাসনের কাছে প্রতিকার চাইতে আগামী ৪ মার্চ বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হবে। কোন ভাবে লাদেন গ্রুপ কে চিনি ঝিরি পাড়া এলাকায় ঢুকতে দেয়া হবেনা।

জায়গার মালিকানা ও অভিযোগের বিষয়ে মোহাম্মদিয়া ট্রি প্লানটেশনের দায়িত্বশীল কাউকে না পাওয়ায় তাদের বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এবিষয়ে জানতে চাইলে লামা থানার পুলিশের উপ-পরিদর্শক অভিজিৎ বলেন, সাঙ্গু মৌজার মোহাম্মদিয়া ট্রি প্লানটেশন তাদের বাগানের গাছ কেউ বা কারা কেটে নিয়ে গেছে বলে একটি অভিযোগ করেছে। বিষয়টি তদন্ত করতে বুধবার সঙ্গীয় ফোর্স নিয়ে তদন্ত করতে যাই।

পাঠকের মতামত: