ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

পুলিশে চাকরি প্রার্থীদের ৩ তথ্য যাচাই হবে: আইজিপি

igp_bangladeshনিউজ ডেস্ক :::

পুলিশ বাহিনীর চাকরিতে প্রবেশের ক্ষেত্রে প্রার্থীদের তিন তথ্য যাচাই-বাছাই করা হবে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক।

এই তিন তথ্য হল- প্রার্থীর বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে কি না অথবা নিজ এলাকায় তিনি কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত রয়েছেন কি না এবং তার বিরুদ্ধে কোনো মামলা রয়েছে কি না। চাকরিতে মনোনয়ন পাওয়া প্রার্থীর দেয়া তথ্যের চূড়ান্ত যাচাইয়ের (ভেরিফিকেশন) সময় এগুলো যাচাই-বাছাইয়ে পুলিশ সতর্ক থাকবে বলেও জানান আইজিপি।

বৃহস্পতিবার মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ‘ট্রেনিং অন ট্রান্স-ন্যাশনাল ক্রাইম সার্ক পার্সপেক্টিভ’বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। এ সময় আইজি বলেন, কারও রাজনৈতিক পরিচয় আমাদের কাছে মুখ্য নয়। তিনি অপরাধী কি না, সেটাই দেখব আমরা।

এর আগে বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পুলিশ বাহিনীতে যাতে জামায়াত-শিবিরের লোক ঢুকতে না পারে, সেজন্য তাদের সচেতন থাকতে হবে। এ ব্যাপারে সরকার হস্তক্ষেপ করতে চায় না। আশা করি তারা সচেতন হবে।

এদিকে সার্কভুক্ত দেশসমূহের আন্তর্জাতিক প্রশিক্ষণ কেন্দ্রে আমন্ত্রণ জানানোর পরও পাকিস্তান কোনো প্রতিনিধি পাঠায়নি। অপরাধ দমনে পাকিস্তানের অসহযোগিতা আঞ্চলিক অপরাধ দমনের ক্ষেত্রকে বাধাগ্রস্থ করবে বলেও মন্তব্য করেন আইজিপি শহীদুল হক। তিনি বলেন, বিশ্বায়নের এ যুগে অপরাধীরা গোটা পৃথিবীকেই তাদের চারণভূমি মনে করে। যে কারণে আন্তর্জাতিক অপরাধী চক্র ভৌগোলিক সীমারেখাকে অতিক্রম করে সক্রিয় থাকে।

পাঠকের মতামত: