ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ঈদগাঁওতে বালি উত্তোলন করতে গিয়ে পাহাড় ধ্বসে শ্রমিকের মৃত্যু! ধামাচাপার চেষ্টা

শাহিদ মোস্তফা শাহিদ, কক্সবাজার সদর :

কক্সবাজার সদরের ঈদগাঁওতে অবৈধ ভাবে বালি উত্তোলন করতে গিয়ে পাহাড় ধ্বসে এক শ্রমিক আহত হয়ে চিকিৎসাধীন অবস্থা মৃত্যু বরন করেছে বলে খবর পাওয়া গেছে। নিহত ব্যক্তি রশিদ নগর পাহাড়তলী এলাকার শামশুল আলমের পুত্র আজিজুল হক(১৯) বলে জানা যায়।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, নিহত আজিজুল হক পাশ্ববর্তী এলাকার এনতাজ আহমদ নামের এক ব্যক্তির ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন করার জন্য দৈনিক মজুর হিসাবে কাজ করে আসছিল। গত ২৮ আগষ্ট দুপুরে কালির ছড়া এলাকার পুর্বে দিকে কানচিরা মোরা নামক এলাকায় বালি উত্তোলন করার সময় হঠাৎ পাহাড় ধ্বসে পড়ে। পাহাড়ের মাটিতে চাপা পড়লে অপরাপর শ্রমিকরা উদ্ধার করে দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে তার অবস্থা আশংকাজনক হওয়ায় চমেকে প্রেরণের নির্দেশ দেন। ৩ দিন চিকিৎসাধীন অবস্থায় গতকাল জুমাবার বিকালে মৃত্যুর কোলে ঢলে পড়ে। একই দিন রাতে অত্যন্ত গোপনে তার মৃতদেহ দাফন করা হয় বলে জানান স্থানীয়রা।

এদিকে তার মৃত্যুর ঘটনাটি ধামাচাপা দেওয়ার জন্য দৌঁড়ঝাপ শুরু করে দিয়েছে অবৈধ মেশিনের মালিক ও বালি উত্তোলনকারী এনতাজ আহমদ। স্থানীয় ওয়ার্ড মেম্বার কামাল উদ্দিন মৃত্যুর সংবাদটি শুনেছেন বলে জানান। ঈদগাঁও পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ মিনহাজ মাহমুদ ভুঁইয়া বলেন এ ধরনের সংবাদ পায়নি। তারপরও খোঁজ-খবর নিয়ে দেখিেছ।

উল্লেখ্য, বন বিভাগকে ম্যানেজ করে বর্ণিত ঘটনাস্থল সহ বেশে কয়েকটি পয়েন্টে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন করে আসছে কয়েকটি সিন্ডিকেট।

পাঠকের মতামত: